Search
Close this search box.
Search
Close this search box.

জাপানে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাত

japan-earth-quackপ্রবল বর্ষণে সৃষ্ট বন্যার মাঝে জাপানের পূর্বাঞ্চলের চিবা এলাকায় ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার স্থানীয় সময় রাত ৮টা ২৩ মিনিটে চিবায় ভূকম্পন অনুভূত হয়। শনিবার জাপানের আবহাওয়া সংস্থা এ তথ্য জানিয়েছে। তবে ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি-না প্রাথমিকভাবে তা জানা যায়নি।

এদিকে, গত কয়েকদিনের টানা বর্ষণে জাপানের মধ্য এবং পশ্চিমাঞ্চলে অন্তত ৩৮ জনের প্রাণহানি ঘটেছে। এখনো নিখোঁজ রয়েছে ৫০ জন। এছাড়া চারজনের অবস্থা আশঙ্কাজনক বলে শনিবার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

chardike-ad

এনএইচকে বলছে, প্রবল বৃষ্টিপাতের কারণে ওই দুই অঞ্চল থেকে প্রায় ১৬ লাখ মানুষকে তাদের বাড়ি-ঘর থেকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

জাপানের প্রধান দ্বীপ হনশুর পশ্চিমাঞ্চলের অন্তত চারটি এলাকায় বিশেষ আবহাওয়া সতর্কতা জারি করেছে দেশটির জাতীয় আবহাওয়া সংস্থা। ভূমিধস, নদীর পানি বৃদ্ধি ও শক্তিশালী বাতাসে অতিরিক্ত সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হয়েছে বাসিন্দাদের। প্রবল এই বর্ষণকে ‘ঐতিহাসিক বৃষ্টিপাত’ বলে উল্লেখ করেছে আবহাওয়া সংস্থা।

রাজধানী টোকিও থেকে ৬০০ কিলোমিটার দূরের শিকোকু দ্বীপের মোতোইয়ামা শহরে শুক্রবার ও শনিবার সকালে ৫৮৩ মিলিমিটার (প্রায় ২৩ ইঞ্চি) বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সৌজন্যে- জাগো নিউজ