sentbe-top

ভিসা ছাড়াই ভ্রমণ করার সুযোগ রাশিয়ায়

putinবিশ্বকাপ ফাইনালের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, সাফল্যের সঙ্গে তার দেশ বিশ্বকাপ ফুটবল আয়োজন করেছে। আর এজন্য তিনি অত্যন্ত গর্বিত।

উৎফুল্ল পুতিন তাই ফুটবল ফ্যানদের জন্য একটি বিশেষ ঘোষণা দিয়েছেন। জানিয়েছেন, যাদের কাছে ‘ফ্যান আইডি’ রয়েছে, তারা ২০১৮ সালে ভিসা ছাড়াই রাশিয়ায় বেড়াতে আসতে পারেন। ঘুরতে পারেন অবাধে রাশিয়ার বিভিন্ন অঞ্চল। সোমবার রাষ্ট্রীয় একটি টিভি চ্যানেলে সাক্ষাৎকারে তিনি এই ঘোষণা দিয়েছেন।

পুতিন বলেনে, যেভাবে আমরা এই টুর্নামেন্টের আয়োজন করেছি, তাতে গর্বিত না হওয়ার কোনও কারণ নেই। এই সবই আমরা করেছি, আমাদের সমর্থকদের জন্য, প্রত্যেক রাশিয়ানের জন্য, এবং বিশ্বের সেসব মানুষের জন্য যারা খেলাকে মন থেকে ভালোবাসেন।

যে সব বিদেশিরা খেলা দেখতে রাশিয়া এসেছিলেন তাদের প্রত্যেককে ধন্যবাদ জানিয়েছেন পুতিন। তিনি বলেন, ফুটবলপ্রেমীরা শুধু যে খেলা ও ফুটবলের প্রতি ভালোবাসা দেখালেন তা নয়, বরং তারা দেখিয়ে দিলেন কীভাবে বিনা হিংসায় মিলেমিশে একটা ভালো জিনিস উপভোগ করা যায়।

প্রসঙ্গত, ফ্যান আইডি কার্ডের মেয়াদ শেষ হতে চলেছে আগামী ২৫ জুলাই। সেই তারিখ পিছিয়ে ৩১ ডিসেম্বর করা হয়েছে। এই সময়ের মধ্যে ফ্যান আইডি কার্ড দেখিয়ে বিদেশিরা যতবার ইচ্ছে রাশিয়া বেড়াতে যেতে পারেন বলেও জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

sentbe-top