sentbe-top

এবার গাড়ি উড়বে আকাশে

flying-carএকটি গাড়ি, যেটা আবার বিমানের মতো উড়তে সক্ষম, কিন্তু সেটি ওড়াতে আবার পাইলটের লাইসেন্স পাওয়া লাগবে না। সম্প্রতি এমন একটি গাড়ি উন্মোচন করা হয়েছে ক্যালিফোর্নিয়াতে। গাড়িটির নাম দেয়া হয়েছে ‘ব্ল্যাকফ্লাই’। ৬২ মাইল প্রতি ঘণ্টা গতিতে একটানা ২৫ মাইল পথ পাড়ি দিতে পারবে উড়ন্ত গাড়িটি।

এর উৎপাদনকারীরা বলছে, আর দশটা স্পোর্টস-ইউটিলিটি কারের মতোই গাড়িটির দাম পড়বে। তবে প্রথমদিকে হয়তো দাম কিছুটা বেশি পড়তে পারে।

গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজের অর্থায়নে ওপেনার নামে একটি প্রতিষ্ঠান গাড়িটি তৈরি করেছে। উড়ন্ত গাড়ির আরও কয়েকটি প্রকল্প চলমান রয়েছে অন্যান্য প্রতিষ্ঠানে।

ব্ল্যাকফ্লাইকে পরীক্ষামূলক উড্ডয়ন করা হয়েছে কানাডাতে, সেখানে গাড়িটি চালানোর অনুমোদন দেয়া হয়েছে। নিখুঁতভাবে বর্ণনা করতে গেলে ব্ল্যাকফ্লাইকে আসলে মানবপরিবহনকারী ড্রোন বলাটাই শ্রেয়। রাস্তায় চলার জন্য গাড়িটির ডিজাইন করা হয়নি। ছোট একটি ককপিটে একজন এতে বসতে পারবেন।

নির্মাণকারী প্রতিষ্ঠান ওপেনার বলছে, তৃণময় পৃষ্ঠ থেকে উড্ডয়ন ও অবতরণে এটি সবচেয়ে ভালো কাজ করবে। যুক্তরাষ্ট্রের এক্সপেরিমেন্টাল এয়ারক্রাফট অ্যাসোসিয়েশনের পরিচালক ড্যারেন প্লিজেন্স বলছেন, তিনি এর আগে এমন কিছু দেখেননি।

ওপেনার বলছে, এটি চালাতে পাইলটের লাইসেন্স থাকা লাগবে না তবে পূর্বসতর্কতা হিসেবে এটি চালানোর আগে চালককে বিশেষ প্রশিক্ষণ নিতে হবে। ব্ল্যাকফ্লাই ও কিটি হওকের মতো উড়ন্ত গাড়ির বাজারে আসার প্রতিযোগিতায় রয়েছে উবারের মতো প্রতিষ্ঠানও।

সড়কে চলা অন্য আর দশটা গাড়ির মতো উড়ন্ত এই গাড়িরও দুর্ঘটনায় পড়ার সম্ভাবনা রয়েছে।

You can fly the Blackfly without a license

Just take our money now.

Posted by What the Future on Thursday, July 12, 2018

সূত্র: বিবিসি

sentbe-top