sentbe-top

কিম জং-উনকে চিঠি দিলেন ডোনাল্ড ট্রাম্প

trump-letter
উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর (বামে) কাছে চিঠি হস্তান্তর করছেন মার্কিন রাষ্ট্রদূত

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে চিঠি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ট্রাম্পের লেখা একটি চিঠি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেছেন। শনিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে। খবর- পার্সটুডে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক টুইটার বার্তায় জানিয়েছেন, সিঙ্গাপুরে আসিয়ান সম্মেলনের অবকাশে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো’র সঙ্গে তার ‘কুশল বিনিময়’ হয়েছে। এ সময় ফিলিপাইনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত সাং কিম ট্রাম্পের লেখা একটি চিঠি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

sentbe-adমার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ার্ট এ সম্পর্কে বলেছেন, সাক্ষাতে পম্পেও রি’র সঙ্গে আবার সাক্ষাতের আগ্রহ প্রকাশ করলে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী তাতে সম্মতি দেন। তিনি বলেন, দু’দেশের মধ্যে গঠনমূলক আলোচনার বহু ক্ষেত্র রয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংস্থা আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অংশগ্রহণের জন্য যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা সিঙ্গাপুর সফর করেন। সম্মেলনে দেয়া বক্তব্যে রি ইয়ং-হো বলেন, জুন মাসে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং-উনের সাক্ষাতে যেসব সমঝোতা হয়েছে তা বাস্তবায়ন করতে পিয়ংইয়ং বদ্ধপরিকর।

দুই নেতার সাক্ষাতে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সমঝোতা হয়। তবে জাতিসংঘের একটি বিশেষজ্ঞ প্রতিনিধিদল অভিযোগ করেছেন, উত্তর কোরিয়া জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

sentbe-top