sentbe-top

জাপানের বিস্ময়কর কিছু নিয়ম যা আপনাকে চমকে দিবে

japanবিশ্বে জাপান এমন একটি দেশ যাদের কর্মকান্ড সবাইকে মুগ্ধ করে। আজকের আয়োজনে থাকলো জাপানের বিস্ময়কর কিছু নিয়ম যা আপনাকে চমকে দিবে। চলুন দেখে আসা যাক-

১। ইচ্ছা করলেই ঔষধ ক্রয় করতে পারবেন নাঃ আপনার মাথাব্যথা বা একটু জ্বর জ্বর ভাব। ইচ্ছা করলেই আপনি ফার্মেসিতে গিয়ে ঔষধ ক্রয় করতে পারবেন না। তার জন্য আপনাকে ডাক্তারের পেস্ক্রিপশন দেখাতে হবেই। না হয় আপনার পরিচিত বা অতি ঘনিষ্ঠ কেউ হলেও আপনার কাছে ঔষধ বিক্রি করবে না।

২। টাকা নষ্ট কয়া যাবে নাঃ এই নিয়মটি খুবই অদ্ভূত- আপনি টাকা ছুঁড়ে ফেলে দিতে বা নষ্ট করতে পারবেন না। দোষী প্রমাণিত হলে এক বছর জেল ও ২০০০ ডলার জরিমানা গুণতে হবে আপনার।

৩। মদ তৈরি করতে পারবেন নাঃ কোন হোম মেইড বিয়ার বা ওয়াইন নেই, এমনকি বেসরকারীভাবে উৎপাদন করাও নিষিদ্ধ। আপনি যদি এই আইন ভাঙ্গেন, তাহলে আপনাকে ৫ বছরের জেল বা ৫০০০ ডলার জরিমানা হতে পারে।

৪। রাতে ডান্স ক্লাবে নাচতে পারবেন নাঃ জাপানী আইন বলে, আপনি ৭১০ বর্গ ফুটের চেয়ে ছোট জায়গায় নাচতে পারবেন না এবং একটি ডান্স ক্লাব খুলতে গেলে আপনাকে একটি বিশেষ ডান্স লাইসেন্স পেতে হবে।

৫। যৌন সঙ্গমের বয়স ১৩ বছরঃ ১৩ বছর বয়স হলেই আপনি আপনার বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ডের সাথে যৌন সঙ্গম করতে পারেন, তবে বিবাহের বয়স ১৮ বছর নির্ধারিত।

৬। লাইসেন্স ছাড়া মাছ শিকার করা নিষেধঃ এই নিয়ম শুধুমাত্র ফুগু মাছের ক্ষেত্রে প্রযোজ্য। এই বিশেষ ধরনের মাছ যদি আপনি ভুল রান্না করেন, তবে আপনার মৃত্যুও হতে পারে। তাই যাদের স্পেশাল লাইসেন্স আছে শুধুমাত্র তারাই এই মাছ শিকার করতে পারে।

৭। ট্যাটু পরে পাবলিক সুইমিং পুলে যাওয়া নিষেধঃ ট্যাটু নিষেধাজ্ঞা সম্পর্কে কোন আনুষ্ঠানিক আইন নেই, তবে পাবলিক সুইমিং পুলে যাদের ট্যাটু আছে তারা নিষিদ্ধ। এই নিয়ম জাপানী এবং পর্যটক উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য।

৮। যুদ্ধে অংশগ্রহণ করা যাবে নাঃ জাপানের সংবিধানের ৯ নং অনুচ্ছেদে বলা হয়েছে, যুদ্ধে অংশগ্রহণের জন্য তাদের দেশ অনুমতি দিবে না কারণ তারা আন্তর্জাতিক শান্তি চায়।

৯। মহিলাদের অবশ্যই ব্রা পরিধান করতে হবেঃ যেসব বিল্ডিং এ এয়ার কন্ডিশনার রয়েছে সেসব বিল্ডিং এ নারীদের অবশ্যই ব্রা পরিধান করতে হবে। এই আইনটি কর্মক্ষেত্রে নারীদের যৌন হয়রানি থেকে এড়াতে করা হয়েছিল।

সূত্রঃ ব্রাইট সাইড

sentbe-top