Search
Close this search box.
Search
Close this search box.

ফ্রান্সে বাংলাদেশি যুবকের সফলতার গল্প

france‘বেগ না পোহালে সফলতা আসে না। জীবন মানেই হাজারো কষ্ট, যন্ত্রণা। ফ্লোর চালাতে গিয়ে আমি এসব কিছু বুঝেছি। একটা সময় ফ্রান্সের পথে প্রান্তরে ঘুরেছি, দোকানে দোকানে বহু লবিং করেছি কিন্তু কিছুতেই কিছু কাজে আসেনি। কেউ খোঁজ নেয়নি। তবুও থেমে থাকিনি। আমার বিশ্বাস ছিল সোফা ব্যবসায় একদিন সফল হবই।’ প্রথম সোফার কারখানা তৈরি করে ইন্টারনেটের মাধ্যমে প্রচার করেই সফলতা পান এ যুবক।

এ যুবক জানান, মরিয়া হয়ে চেষ্টা চালাতে থাকি কিভাবে বড় অর্ডার পাব। বড় বড় বায়িং হাউসগুলোর সঙ্গে নিয়মিত যোগাযোগ করতাম। শেষ পর্যন্ত ইন্টারনেটের মাধ্যমে আমার এই সফলতা আসে।

chardike-ad

বর্তমানে ফ্রান্সে নিউ স্টাইল মোবিলিয়েখ পরিচালক হেলাল আহমদ। তার স্বপ্ন ছিল অনেক বড় হতে হবে। আর স্বপ্ন বাস্তবায়নে বিপুল ইচ্ছাশক্তি থাকতে হবে। চিন্তা করতে শিখতে হবে, সেই সঙ্গে প্রস্তুতি, সততা এবং পরিশ্রম প্রয়োজন বলে মনে করেন ফ্রান্সের প্রবাসী বাংলাদেশি তরুণ উদ্যোক্তা হেলাল আহমদ।

ধারাবাহিক ব্যবসা-বাণিজ্যের বাইরে ব্যতিক্রমী ব্যবসা পরিচালনা করলে অধিক সফলতা সম্ভব যার প্রমাণ বয়সে তরুণ ফ্রান্সে সফল উদ্যোক্তা হেলাল আহমদ। সচরাচর ফ্রান্সে বসবাসরত বাংলাদেশিরা রেস্টুরেন্ট ও ইনফারমেটিক বা গ্রোসারি প্রতিষ্ঠান করলেও এবার প্রথম সোফার কারখানা তৈরি করে রীতিমত সফলতা পেয়েছেন তিনি। ফ্রান্সে মাত্র দুই বছর পূর্বে এসে এমন সফলতা রীতিমত তাক লাগিয়েছেন অনেককে।

সিলেটের কানাইঘাট উপজেলার জয়পুর গ্রামে জনগ্রহণ করেন হেলাল। দেশের বাইরে বিভিন্ন দেশে দীর্ঘদিন বসবাস করলেও সফলতা খুব একটা পাননি। ফ্রান্সে মাত্র দুই বছর আগে এসে পূর্বের কাজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে গড়ে তুলেছেন নিত্যদিনের সোফাসহ ডেকোরেশন সামগ্রীর বিশাল কারখানা।

হেলাল আহমদে জানান, যারা আগামীর উদ্যোক্তা হতে চায় তাদের সাহস ও বুদ্ধিমত্তার সঙ্গে প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করতে জানতে হবে। হাজার হাজার ব্যবসার আইডিয়া নিয়ে দিনের পর দিন চিন্তা-ভাবনা না করে লক্ষ ঠিক করে একটা ব্যবসা শুরু করে দিন। ধৈর্য আর সততা নিয়ে এগোতে থাকুন। সফলতা অবশ্যই হাতের মুঠোয় আসবে।

শুরুটা ছিল বেশ কঠিন। কোথা থেকে প্রয়োজনীয় সুতা বোতাম কাঠ কিনতে হয়, কিভাবে কোথা থেকে কাজ পাবে সে সম্পর্কেও ভাল ধারণা ছিল না। কিন্তু সবকিছু গুছিয়ে শুধুই এগিয়ে যাওয়ার প্রত্যাশ্যায় পা বাড়ানোতেই সব সম্ভব হয়েছে বলে জানান তিনি। সমস্ত বাধা মোকাবেলা করে সাহসিকতার মাধ্যমে নতুন উদ্যোমে তরুণ হেলাল এগিয়ে চলছেন।