sentbe-top

কবরে বিদ্যুৎ ও ওয়াইফাই সংযোগসহ জীবিত মানুষ দাফন!

grave-with-wifi-electricityআয়ারল্যান্ডে ওয়াইফাই সংযোগসহ এক ব্যক্তিকে কফিনে ভরে কবরে ‘দাফন’ করা হয়েছে। শুধু তাই নয়, তার সেই কফিনে দেয়া হয়েছে বিদ্যুৎ সংযোগ, একটি বালিশ ও একটি লেপ। অবাক বিষয় হল যাকে কবর দেয়া হয়েছে তিনি মৃত নন, জীবন্ত। তিন দিনের জন্য তিনি কবরে গেছেন।

ওই ব্যক্তির নাম জন এডওয়ার্ড বলে জানা গেছে। তিনি মাদকাসক্ত, আত্মহত্যার চেষ্টাকারী ও আহার বিশৃঙ্খলায় ভুগতে থাকা ব্যক্তিদের নতুন জীবন শুরুর প্রতি সচেতনতা তৈরি করার লক্ষে এ অদ্ভুত পদক্ষেপ নিয়েছেন। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে জন এডওয়ার্ড আয়ারল্যান্ডের ডাবলিনের বাসিন্দা।

grave-with-wifi

এডওয়ার্ড ২৩ বছর আগে মাদকাসক্ত ছিলেন। এতে তিনি কঠিন সমস্যার মুখোমুখি হয়েছিলেন। তিনি ক্যান্সারের সঙ্গে লড়েছেন অন্তত দুবার, হেপাইটাইটিস সি আক্রান্ত ছিলেন ও লিভার ট্রান্সপ্লান্ট করেছেন একবার। পরে তিনি মাদক ছেড়ে একটি দাতব্য প্রতিষ্ঠান চালু করে মাদকাসক্তদের সহায়তা করতে নানা ধরনের পদক্ষেপ নিয়ে আসছেন।

এডওয়ার্ড বলেন, আমি জানি এটি একটি আদিম পদক্ষেপ। কিন্তু যেসব মানুষ আত্মঘাতী ছিলেন অথবা যারা বন্ধুকে বা পরিবারকে চিনেন তারা আমার সঙ্গে যোগাযোগ করছেন। আমার পরিকল্পনা হলো তারা সেখানে যাওয়ার আগেই তাদের সঙ্গে কথা বলা এবং আশান্বিত করা।

গত বুধবার তাকে তিনদিনের জন্য কবরস্থানে দাফন করা হয়। ইতোমধ্যে কবর থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একবার লাইভ করেছেন তিনি। আজ শুক্রবার তার কবর থেকে উঠে আসার কথা। সমাহিত করার আগে এডওয়ার্ড তার স্ত্রীর কপালে চুম্বন করেন। পরে স্বামীর সমাধির সঙ্গে ছবি তোলেন স্ত্রী।

sentbe-top