Search
Close this search box.
Search
Close this search box.

নাইজেরিয়ায় পেট্রোল লুট করতে গিয়ে প্রাণ হারালেন ৫০ চোর

pipeline-fireনাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় একটি শহরে পেট্রোল চুরির সময় পাইপলাইন বিস্ফোরণে অন্তত ৫০ জন নিহত হয়েছেন। কর্মকর্তারা বলছেন, পাইপলাইন বিস্ফোরণে নিহতদের সবাই পেট্রোল চুরি করতে এসেছিলেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, শুক্রবার নাইজেরিয়ার আবা শহরে আনুমানিক রাত দেড়টায় এ বিস্ফোরণের ঘটনা ঘটে। পেট্রোল চুরির বিষয়টি স্বীকার করে নামদি তোচুকু নামে এক আহত ব্যক্তি জানান, এ ঘটনায় ৫০ জনের পোড়া মরদেহ উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা।

chardike-ad

নিরাপত্তাবাহিনীর এক কর্মকর্তা বলেন, ‘আমরা ৫০টি পোড়া মরদেহ উদ্ধার করেছি। এছাড়াও আশঙ্কাজনক অবস্থায় গুরুতর আহত অনেককে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।’

নাইজেরিয়ার জাতীয় পেট্রোলিয়াম কর্পোরেশনের এক মুখপাত্র বলেন, হতাহতরা পেট্রোল চুরির উদ্দেশ্যে পাইপলাইনে ভাঙচুর করলে এ অগ্নিকাণ্ড এবং বিস্ফোরণের ঘটনা ঘটে।

বার্তাসংস্থা এএফপিকে তিনি বলেন, ‘আসলে এ ঘটনায় কতজন হতাহত হয়েছেন, সঠিকভাবে তার হিসাব আমি দিতে পারব না। তবে এ অগ্নিকাণ্ড পেট্রোল চুরির সময়ই ঘটেছে। আমরা ঘটনার তদন্ত করছি।’

উল্লেখ্য, নাইজেরিয়া হলো বিশ্বের অন্যতম তেল উৎপাদন এবং রফতানিকারক দেশ। ১৯৯৮ সালে এক বিস্ফোরণে এক হাজারের বেশি এবং ২০০৬ সালে তেল লাইনে আগুন ধরে প্রায় ২৬৯ জন মানুষ নিহত হয়।