Search
Close this search box.
Search
Close this search box.

জার্মানিতে বড় ধাক্কা খেলেন চ্যান্সেলর মেরকেল

merkelজার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের সহযোগী দল দেশটির বাভারিয়া রাজ্য নির্বাচনে ব্যাপক জনপ্রিয়তা হারিয়েছে। ফলে, প্রকৃতপক্ষে, ক্ষমতায় নড়বড়ে অবস্থায় থাকা মেরকেল বড় ধাক্কা খেলেন।

রোববার দেশটির প্রাদেশিক নির্বাচনের ফলে এ চিত্র উঠে এসেছে। নির্বাচনে ১৯৫৭ সাল থেকে এককভাবে বাভারিয়া শাসন করে আসা কেন্দ্রীয় ডানপন্থি ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়ন (সিএসইউ) বেশ কয়েকটি আসন হারিয়েছে। এর ফলে রাজ্য সংসদে দলটির একক সংখ্যাগরিষ্ঠতা আর থাকছে না।

chardike-ad

সিএসইউ মেরকেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন অব জার্মানির একটি সহযোগী দল। নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেলেও এবার সিএসইউ পেয়েছে ৩৭ শতাংশ ভোট, যা গত নির্বাচনে ছিল ৪৭ শতাংশ। দ্বিতীয় স্থান পেয়েছে বামপন্থি দ্য গ্রিনস। তারা পেয়েছে ১৮ শতাংশের মতো ভোট। এবারের নির্বাচনের পর প্রথমবারের মতো সংসদে প্রবেশ করতে যাচ্ছে অভিবাসীবিরোধী দল এএফডি। তারা ভোটে তৃতীয় হয়েছে।

মূলত অভিবাসন নিয়ে কাজ করাই কাল হলো সিএসইউর জন্য। অভিবাসনের স্বপক্ষে কথা বলায় সম্প্রতি তাদের জনপ্রিয়তা কমে যায়। একই কারণে চাপে রয়েছেন চ্যান্সেলর মেরকেলও।

নির্বাচনের ফল প্রকাশ হওয়ার পর সিএসইউর প্রধান হর্স্ট সিহোফার বলেন, ‘দিনটি আনন্দের ছিল না। তবে এটি কেবল মুদ্রার একটি পিঠ। অপর পিঠ হলো, জনগণ আমাদেরকে স্পষ্ট ইশতেহার দিয়ে সরকার গঠনের সুযোগ দিচ্ছে।’

তথ্য: বিবিসি