sentbe-top

চীনের দিকে না তাকিয়ে নিজের চরকায় তেল দিন : ওয়াশিংটনকে বেইজিং

loo-kanআমেরিকার মানবাধিকার পরিস্থিতির উন্নতি ঘটানোর জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং এ আহ্বান জানানোর পাশাপাশি সতর্ক করে দিয়ে বলেছেন, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার কাজে আমেরিকা যেন মানবাধিকারকে হাতিয়ার হিসেবে ব্যবহার না করে। সাম্প্রতি একাধিক মার্কিন কর্মকর্তা চীনের মানবাধিকার পরিস্থিতির সমালোচনা করে বলেন, দেশটির জনগণের বাক স্বাধীনতা নেই।

লু ক্যাং এ সম্পর্কে বলেন, আমেরিকার মানবাধিকার পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ হওয়ার কারণে দেশটিকে জাতিসংঘের মানবাধিকার পরিষদ থেকে বের করে দেয়া হয়েছে। কাজেই এমন একটি দেশের কর্মকর্তারা অন্য দেশের মানবাধিকার পরিস্থিতির সমালোচনা করার অধিকার রাখেন না।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, সাইবার জগতে গুপ্তচরবৃত্তির জন্য চীনকে অভিযুক্ত করা থেকেও আমেরিকাকে বিরত থাকতে হবে। চীন যদি সত্যিই গুপ্তচরবৃত্তি করে থাকে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানান লু ক্যাং।

তিনি বলেন, চীন নিজের সাইবার হামলার অন্যতম বড় শিকার হওয়ার কারণে দেশটি সাইবার জগতে গুপ্তচরবৃত্তিসহ সব ধরনের নাশকতামূলক তৎপরতার বিরোধী।

sentbe-top