জাপানে গণভোটে বিপাকে আমেরিকা

japanes
মার্কিন ঘাঁটির বিরুদ্ধে জাপানিদের বিক্ষোভ।

জাপানের ওকিনাওয়ায় মার্কিন সামরিক ঘাঁটি থাকা না থাকার প্রশ্নটি এবার গণভোটে ছেড়ে দিয়েছে স্থানীয় সংসদ। গণভোট অনুষ্ঠিত হলে সেখান থেকে যুক্তরাষ্ট্রকে সামরিক ঘাঁটিতে সরিয়ে নিতে হবে এমন আশঙ্কায় উদ্বেগে পড়েছে ওয়াশিংটন।

মাত্র এক মাস আগে ওকিনাওয়ার গভর্নর হিসেবে নির্বাচিত হয়েছে ডেনি টামাককে। ডেনি টামাক মূলত মার্কিন সামরিক ঘাঁটিবিরোধী আন্দোলনের নেতা। মার্কিন ঘাঁটির বিরুদ্ধে তার অবস্থানের কারণে তিনি নির্বাচিত হয়েছে বলে মনে করেন বিশ্লেষকরা।

নির্বাচিত হওযার ডেনি টামাক জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দেখা করে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের এটা জানা উচিত, ওয়াকিনাওয়ার জনগণ এই দ্বীপে আর মার্কিন ঘাঁটি দেখতে চায় না।

ওকিনাওয়ার জনগণের দাবি, জাপানি ও মার্কিন সরকার ঘাঁটি স্থানান্তরের পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে তা স্থায়ীভাবে এই দ্বীপেই রেখে দিতে চাচ্ছে। এ কারণে ঘাঁটি স্থানান্তরের পরিকল্পনারও তারা বিরোধী।

এদিকে ওকিনাওয়ার স্থানীয় সংসদের সিদ্ধান্তে উদ্বেগে রয়েছে মার্কিন সরকার। কারণ মার্কিন সরকার নতুন এলাকায় যখন অবকাঠামোগত উন্নয়ন চালাচ্ছিল তখনি পরিকল্পনার বাস্তবায়ন অনিশ্চিত হয়ে পড়ল।

শুক্রবার ওকিনাওয়ার স্থানীয় সংসদের অধিকাংশ সদস্য গণভোট আয়োজনের পক্ষে ভোট দেয়। ওকিনাওয়ার জনগণ ঘাঁটিটি ওই দ্বীপের অন্যত্র স্থানান্তরের বিরোধিতা করে বলছে, এই দ্বীপে মার্কিন ঘাঁটি রাখতে দেয়া হবে না।