sentbe-top

খরচ কমাতে যে সময়ে বুক করবেন বিমানের টিকেট

planeদেশের ভেতরে বিভিন্ন জায়গায় কম খরচে ভ্রমণ করা গেলেও দেশের বাইরে যেতে হলে বিমানের ছাড়া উপায় পাওয়া যায় না অনেক সময়ে। এমনকি বিমানের টিকেট কিনতেই বাজেটের বেশিরভাগটা খরচ হয়ে যায়। কিন্তু একটু সময় মেনে কিনলে বিমানের টিকেটটাও পাওয়া যায় অনেক সস্তায়। কী করে বুঝবেন, খরচ কমাতে কখন এই টিকেট কিনতে হবে?

সবচেয়ে বড় কথা হলো, তাড়াহুড়ো করা যাবে না। ভ্রমণের ঠিক আগের দিন টিকেট কিনতে গেলে অবশ্যই টিকেটের দাম বেশি পড়বে, এমনকি টিকেট না পাওয়ার ঝুঁকিই বেশি। কিন্তু তাই বলে বেশি আগেও কেনা যাবে না।

ঠিক কোন সময়ে টিকেটের দাম সবচেয়ে কম থাকে, তার খেয়াল কারও পক্ষেই রাখা সম্ভব নয়। তবে অনলাইন ট্রাভেল এজেন্সি চিপএয়ার প্রায় ৯১৭ মিলিয়ন টিকেটের দামের ওপর জরিপ করে বের করেছে, কোন সময়ে টিকেটের দাম সবচেয়ে কম থাকে।

দেখা যায়, কোনো একটি দিনের টিকেটের দাম ওই দিনের ৩২০ থেকে ১০৬ দিন আগে পর্যন্ত প্রায় একই থাকে। ১০৫ দিন টিকেটের দামটা কমে যায়। এ সময়ে অনেকেই টিকেট কেনার চিন্তা করেন। কিন্তু ধৈর্য ধরুন। ঠিক ৭০ দিন আগে দামটা আরও কম থাকে। দেখা যায়, আপনি প্রায় ৪৮ শতাংশ খরচ বাঁচাতে পারেন ৭০ দিন আগে টিকেট কিনলে। ৭০ দিনের পর থেকে আবারও টিকেটের দাম বাড়তে থাকে। আর অন্তত ২০ দিন আগে টিকেট কিনতে না পারলে আপনি পস্তাবেন। কারণ ২০ দিনের পর থেকে দামটা আকাশ ছুঁয়ে যায়।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

sentbe-top