sentbe-top

সবাইকে ছাড়িয়ে টি-টোয়েন্টিতে নতুন উচ্চতায় রোহিত

rohit-sharmaওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ তিনটি ডাবল সেঞ্চুরি বা সাতটি দেড়শ রানের ইনিংস খেলে নিজেকে অনন্য উচ্চতায় তুলেছিলেন ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা। এবার টি-টোয়েন্টি ক্রিকেটেও নিজেকে নিয়ে গেলেন সবার উপরে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি হাঁকালেন ‘হিটম্যান’ খ্যাত এই ব্যাটসম্যান। ক্রিকেটের মারকাটারি এই ফরম্যাটে এতো বেশি সেঞ্চুরি নেই আর কোনো ব্যাটসম্যানের।

এতদিন ধরে তিন সেঞ্চুরি নিয়ে রোহিত এই রেকর্ডে ভাগ দিচ্ছিলেন নিউজিল্যান্ডের মারমুখী ওপেনার কলিন মুনরোকেও। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে পেয়ে মুনরোর চেয়ে এক ধাপ এগিয়ে গেলেন রোহিত।

এছাড়া টি-টোয়েন্টি ক্রিকেটে দুইটি সেঞ্চুরি রয়েছে অ্যারন ফিঞ্চ, গ্লেন ম্যাক্সওয়েল, ব্রেন্ডন ম্যাককালাম, এভিন লুইস, ক্রিস গেইল, লোকেশ রাহুল ও মার্টিন গাপটিলের। ১টি করে সেঞ্চুরি রয়েছে আরও ১৫ জন ব্যাটসম্যানের।

লাখনৌতে রোহিতের অপরাজিত সেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৯৫ রানের বিশাল সংগ্রহ পেয়েছে ভারত। শিখর ধাওয়ানের সাথে উদ্বোধনী জুটিতে মাত্র ৮৬ বলে ১২৩ রান যোগ করেছেন রোহিত।

ধাওয়ান ৪৩ রান করে ফিরে যাওয়ার পরে মারমুখী হয়ে যান তিনি। মাত্র ৫৮ বলে তুলে নেন সেঞ্চুরি। শেষ পর্যন্ত ৬১ বলে ৮ চার ও ৭ ছক্কার মারে ১১১ রানে অপরাজিত থেকে যান রোহিত। রাহুলের ব্যাট থেকে আসে ১৪ বলে ২৬ রানের কার্যকরী ইনিংস। সিরিজে সমতা ফেরাতে ১৯৬ রান করতে হবে ক্যারিবীয়দের।

sentbe-top