sentbe-top

জয়ের জন্য শেষ দিনে বাংলাদেশের প্রয়োজন ৮ উইকেট

taijulম্যাচে বাংলাদেশের অবস্থান কোথায়? অতিলৌকিক কিছু না হলে এই টেস্টে হারের কোনো সম্ভাবনা নেই টাইগারদের। তাদের বিপক্ষে একটিই ফল হতে পারে, ড্র। চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে যেমন শুরু করেছিল জিম্বাবুয়ে, তাতে দুশ্চিন্তা তো ছিলই।

তবে শেষ বিকেলে এসে টাইগার শিবিরে কিছুটা স্বস্তি ফিরিয়েছেন দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ আর তাইজুল ইসলাম। সেট দুই ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা আর ব্রায়ান চারিকে সাজঘরে ফিরিয়ে দিয়েছেন তারা। অর্থাৎ, জয়ের জন্য পঞ্চম ও শেষ দিনে বাংলাদেশের প্রয়োজন ৮ উইকেট। অসম্ভবকে সম্ভব করতে জিম্বাবুয়ের করতে হবে আরও ৩৬৭ রান।

লক্ষ্য ৪৪৩ রানের। জিম্বাবুয়েকে জিততে হলে বিশ্বরেকর্ডই গড়তে হবে। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটিই ৪১৮ রানের। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কীর্তি দেখিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

ব্রায়ান চারিকে নিয়ে ৬৮ রানের বড় জুটি গড়ে ফেলেছিলেন মাসাকাদজা। ৬৮ বলে ২৫ রান করা মাসাকাদজাকে শর্ট লেগে মুমিনুল হকের ক্যাচ বানিয়ে হুমকি হয়ে উঠা এই জুটিটি ভাঙেন মিরাজ। এরপর ৪৩ রান করা চারিকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তাইজুল ইসলাম। চারি আউট হওয়ার পর অবশ্য রিভিউ নিয়েছিলেন। কিন্তু তাতে কাজ হয়নি।

চতুর্থ দিন শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ২ উইকেটে ৭৬ রান। ব্রেন্ডন টেলর ৪ আর শন উইলিয়ামস ২ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করবেন।

এর আগে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের সেঞ্চুরিতে ৬ উইকেটে ২২৪ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

sentbe-top