sentbe-top

মাহমুদউল্লাহর সঙ্গে সেজদায় মিরাজও

riyad-mirajসেঞ্চুরি করার পরে ব্যাটসম্যানদের সেজদাহ দেয়ার ঘটনা খুবই নিয়মিত চিত্র। মহান সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশের লক্ষ্যেই এমনটা করে থাকেন ক্রিকেটাররা। কিন্তু একজন ব্যাটসম্যানের সেঞ্চুরিতে দুইজনের সেজদাহ দেয়ার ঘটনা নতুনই বটে।

এই নতুন ঘটনার জন্ম দিয়েছেন বাংলাদেশ দলের অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। জিম্বাবুয়ের বিপক্ষে মাহমুদউল্লাহ রিয়াদের সেঞ্চুরির পরে সেঞ্চুরিয়ানের সাথে সেজদাহ দেন মিরাজও। মিরপুরের গ্যালারিতে উপস্থিত দর্শকদের সামনে নতুন এই নজির স্থাপন করেন দুজন।

প্রথম ইনিংসে ২১৮ রানের লিড নেয়ার পরে দ্বিতীয় ইনিংসে মাহমুদউল্লাহর সেঞ্চুরিতে ৬ উইকেট হারিয়ে ২২৪ রানে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসের ৫৪তম ওভারের শেষ বলে দুই রান নিয়েই নিজের সেঞ্চুরি পূরণ করেন মাহমুদউল্লাহ।

দীর্ঘ আট বছর পরে পাওয়া এ সেঞ্চুরির পরে উচ্ছ্বাসটাও ছিলো দেখার মতো। আকাশপানে লাফিয়ে দুই হাত বাতাসে ছুঁড়ে দিয়ে উদযাপন করেন তিনি। পরক্ষণেই নিজের ছেলের জন্য ইনিংসটি উৎসর্গ করার ইশারাও দেন তিনি।

উদযাপন পর্ব শেষে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা স্বরুপ গ্লাভস ও হেলমেট খুলে সেজদা দেন মাহমুদউল্লাহ। তখন পাশেই দাঁড়ানো ছিলেন মিরাজ। যিনি কি-না দ্বিতীয় ইনিংসে তখন অপরাজিত ২৭ রানে। তিনি প্রথম ইনিংসে মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরির সময়েও পাশে দাঁড়িয়েই দেখেছেন সেজদাহ দেয়ার ঘটনা।

কিন্তু এবার আর নিজেকে ধরে রাখতে পারেননি মিরাজ। বড় ভাই মাহমুদউল্লাহর দেখাদেখি মাত্র ২৭ রান করার পরেও তিনি পাশেই পড়ে যান সেজদায়। এক সেঞ্চুরির ঘটনায় একসাথে দুই সেজদার ঘটনা বিশ্বের ইতিহাসে এটিই প্রথম। মিরাজের সেজদা বা উচ্ছ্বাস দেখে মনে হচ্ছিলো সেঞ্চুরিটাও হয়তো তিনিই করেছেন।

sentbe-top