আ’লীগের মনোনয়ন পেলেন যারা

al-nominationএকাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচনের জন্য মনোনীত প্রার্থীদের চিঠি দেওয়া শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। রোববার সকাল সাড়ে ১০টায় ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে এ চিঠি দেয়া শুরু হয়।

দলীয় সূত্রে জানা গেছে, বেশিরভাগ আসনে আগেই দলীয় প্রার্থী চূড়ান্ত করে রেখেছিল আওয়ামী লীগ। বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও প্রতিষ্ঠানের জরিপ এবং তৃণমূলের মতামত নিয়ে প্রার্থী ঠিক করে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন দলীয় মনোনয়ন বোর্ড। মনোনয়ন নির্ধারণে শেখ হাসিনার কথাই শেষ কথা।

দলীয় মনোনয়ন ঠিক হয়ে গেলে মহাজোটের শরিকদের সঙ্গে আসন বণ্টন দিয়ে এতদিন প্রার্থীদের নাম ঘোষণা করা হয়নি। দলীয় সূত্রে জানা গেছে, মহাজোটের শরিকদের সঙ্গেও আওয়ামী লীগের আসন বণ্টন নিয়ে সমঝোতা হয়ে গেছে।

এর পরই আজ সকাল থেকে দলীয় প্রার্থীদের মনোনয়ন টিকিট দেয়া শুরু করে আওয়ামী লীগ। এবার বেশ কিছু আসনে নতুনদের মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। বেশ কিছু আসনে মহাজোটের শরিকদের দিতে গিয়ে দলীয় প্রার্থীদের বসিয়ে দেয়া হচ্ছে।

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসনে মনোনীত করে চিঠি দেওয়া হয়েছে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে মনোনীত করা হয়েছে নোয়াখালী-৫ আসনে।

এছাড়াও মনোনীত হিসেবে যারা চিঠি নিয়ে কার্যালয় থেকে বের হয়েছেন, তারা হলেন- আসলামুল হক আসলাম (ঢাকা-১৪), সাদেক খান (ঢাকা-১৩), মুজিবুল হক (কুমিল্লা-১১), সাইফুজ্জামান শিখর (মাগুরা-১), ইঞ্জিনিয়ার মোজাফফর (জামালপুর-৫), ইঞ্জিনিয়ার এনামুল হক (রাজশাহী-৪), কাজী নাবিল আহমেদ (যশোর-৩), জাহিদ আহসান রাসেল (গাজীপুর-২), মহিবুল হাসান চৌধুরী নওফেল (চট্টগ্রাম-৯), ডা. মুরাদ হাসান (জামালপুর-৪), মাশরাফি বিন মর্তুজা (নড়াইল-২), নূর মোহাম্মদ (কিশোরগঞ্জ-২), মাহবুব আরা গিনি (গাইবান্ধা-২), ডা. এনামুর রহমান (ঢাকা-১৯), মতিয়া চৌধুরী (শেরপুর-২), ড. অাব্দুস সোবহান গোলাপ (মাদারীপুর-৩), মো. ফজলে রাব্বী মিয়া (গাইবান্ধা-৫), এবিএম ফজলে করিম (চট্টগ্রাম-৬), ড. হাছান মাহমুদ (চট্টগ্রাম-৭), ডা. দীপু মনি (চাঁদপুর-৩), অায়েন উদ্দিন (রাজশাহী-৩), সাইমুম সরওয়ার কমল (কক্সবাজার-৩), এসএম জগলুল হায়দার (সাতক্ষীরা-৪), শাহীন আকতার চৌধুরী (কক্সবাজার-৪), ধীরেন্দ্র দেবনাথ শম্ভু (বরগুনা-১), মনোয়ার হোসেন মনু (ঢাকা-৫), জুনাইদ অাহমেদ পলক (নাটোর-৩), নসরুল হামিদ বিপু (ঢাকা-৩),শামসুল হক টুকু (পাবনা-১), এ কে এম শাহজাহান কামাল (লক্ষীপুর-৩), শরিফুল ইসলাম শিমুল (নাটোর-২) তানভীর ইমাম (সিরাজগঞ্জ-৪) ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম (ব্রাহ্মণবাড়িয়া-৬), নূর ই আলম চৌধুরী (মাদারীপুর-১), নজরুল ইসলাম বাবু, (নারায়ণগঞ্জ-২), রণজিত কুমার রায় (যশোর-৪), অালী অাজগর টগর (চুয়াডাঙ্গা-২), র অা ম ওবায়দুল মুকতাদির (ব্রাহ্মণবাড়িয়া-৩), জিল্লুর হাকিম (রাজবাড়ি-২), সৈয়দ অাশরাফুল ইসলাম ও মশিউর রহমান হুমায়ুন (কিশোরগঞ্জ-১), অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম (টাঙ্গাইল-৮), ইকবাল হোসেন অপু (শরীয়তপুর-১), নাইমুর রহমান দুর্জয় (মানিকগঞ্জ-১), অাতিউর রহমান অাতিক (শেরপুর-১), এ কে এম ফজলুল হক (শেরপুর-৩), শেখ হেলাল উদ্দিন (বাগেরহাট-১), অা ফ ম রুহুল হক (সাতক্ষীরা-৩), জয়া সেনগুপ্তা (সুনামগঞ্জ-২), অাবুল কালাম অাহসানুল হক ডিউক চৌধুরী (রংপুর-২), মো. মোজাম্মেল হোসেন (বাগেরহাট-৪), পঙ্কজ দেবনাথ (বরিশাল-৪), রাজি মো. ফখরুল (কুমিল্লা-৪), নাহিম রাজ্জাক (শরীয়তপুর-৩), মেহের অাফরোজ চুমকি (গাজীপুর-৫), কাজী কেরামত অালী (রাজবাড়ী-১), অাবদুল মমিন মন্ডল (সিরাজগঞ্জ-৫)।

চিঠি নিয়ে বের হয়ে যাওয়ার সময় আসলামুল হক আসলাম সাংবাদিকদের জানান, দলের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ মনোনয়নপ্রাপ্তদের চিঠি দিচ্ছেন। রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, সারাদেশে নৌকার জোয়ার উঠেছে, কুমিল্লায়ও এ জোয়ার বইছে। আমাদের বিজয় নিশ্চিত।

এদিকে, মনোনীতদের চিঠি দেওয়া উপলক্ষে সকাল থেকেই আওয়ামী লীগ কার্যালয়ের সামনে ও আশপাশের এলাকায় জড়ো হন মনোনয়নপ্রত্যাশীদের অনুসারী নেতাকর্মীরা। গোটা এলাকায় উৎসবমুখর আমেজ তৈরি হয়। মনোনীতরা কার্যালয় থেকে বের হওয়ার সঙ্গে সঙ্গে তাকে নিয়ে উল্লাস প্রকাশ করতে থাকেন তারা। এসময় নৌকার পক্ষে স্লোগান মুখরিত করে তোলে চারপাশ।

সৌজন্যে- বাংলানিউজ