sentbe-top

যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে ৪২ অভিবাসনপ্রত্যাশী আটক

usমার্কিন যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে ৪২ জন মধ্য-আমেরিকান অভিবাসনপ্রত্যাশীকে আটক করেছে দেশটির সীমান্ত নিরাপত্তারক্ষীরা। সোমবার সংস্থাটির প্রধান রোডন স্কটকে উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

নভেম্বর মাসের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে প্রবেশকারী অবৈধ অভিবাসীদের আশ্রয় প্রদানকে নিষিদ্ধ ঘোষণা করে নতুন আদেশে স্বাক্ষর করেন। নতুন নিয়মের আওতায়, মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে যারা প্রেসিডেন্ট ট্রাম্পের বিধি-নিষেধ লঙ্ঘন করবে তাদেরকে প্রবেশে বাধা প্রদানের সিদ্ধান্ত হয়।

বিবৃতিতে বলা হয়, ‘জাতীয় স্বার্থে’ অভিবাসন আটকানোর এখতিয়ার মার্কিন প্রেসিডেন্টের রয়েছে। রোডনি স্কট বলেন, সীমান্তে অনুপ্রবেশের সময় ৪২ জনকে আটক করা হয়েছে। তবে অনেকেই ইতোমধ্যে অনুপ্রবেশে সফল হয়েছে। আটককৃত অভিবাসপ্রত্যাশীদের মধ্যে বেশিরভাগই পুরুষ।

মেক্সিকো সীমান্তবর্তী শহর তিজুয়ানায় প্রায় ৩ হাজার অভিবাসী জড়ো হয়েছে। তারা সবাই হন্ডুরাস, গুয়েতেমালা ও এলসালভেদরে সহিংসতা এবং নিপীড়নের শিকার হয়ে মেক্সিকোতে যান। এরপরই ট্রাম্প তাদের আটকাতে সীমান্তে ৫ হাজার ৮০০ মার্কিন সেনা মোতায়েন করেছে।

sentbe-top