ভোটাধিকারসহ বিভিন্ন দাবি নিয়ে ‘প্রবাসীর ইশতেহার’ ঘোষণা

election-probasiআসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের সকল রাজনৈতিক দল ও জোটের নির্বাচনী ইশতেহারে প্রবাসীদের ভোটাধিকারসহ যৌক্তিক সকল দাবি-দাওয়া সংযুক্ত করার জন্য যুক্তরাজ্য থেকে ‘প্রবাসীর ইশতেহার’ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার লন্ডন সময় বিকেল ৫টায় সামাজিক সংগঠন ‘ফ্রেন্ডস হেল্পিং সোসাইটি’র উদ্যোগে লন্ডন-বাংলা প্রেসক্লাবের কনফা‌রেন্স রুমে সংবাদ স‌ম্মেল‌নে এই ইশতেহার ঘোষণা করা হয়।

প্রবাসীর ইশতেহারে প্রথমেই যে দল বা জোট ক্ষমতায় যাক না কেন অবিলম্বে প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত করার আহ্বান জানানো হয়। তাছাড়া বিশ্বের যে যে দেশে বাংলাদেশের দূতাবাস রয়েছে- সেখানে হয়রানিমুক্ত ও গতিশীল সেবা নিশ্চিত করা, এয়ারপোর্টে অযথা হয়রানি না করা, দেশে থাকা প্রবাসীদের পরিবার ও সম্পদের নিরাপত্তা বিধান, কোনো প্রবাসী ক্ষতিগ্রস্ত হয়ে দেশে ফেরত গেলে তার পুনর্বাসনের ব্যবস্থা করা, বিদেশে মৃত্যুবরণ করা বিত্তহীন প্রবাসীর মরদেহ সরকারি খরচে দেশে নেয়া, সহজশর্তে প্রবাসীদের সরকারি ঋণ দেয়া ও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করার দাবি জানা‌নে‌া হয়।

সংগঠ‌নের আন্তর্জাতিক সম্পাদক মিজানুর রহমানের প‌রিচালনায় সংবাদ স‌ম্মেল‌নে লিখিত বক্তব্য রা‌খেন সাধারণ সম্পাদক সাংবা‌দিক সাইদুল ইসলাম। সংবাদ স‌ম্মেল‌নে আরো বক্তব্য রা‌খেন টাওয়ার হ্যাম‌লেটস কাউ‌ন্সি‌লের সা‌বেক ডেপু‌টি মেয়র অ‌হিদ অাহমদ, সাংবা‌দিক মুন‌জের অাহমদ চৌধুরী, সংগঠ‌নের সভাপতি শাহ আলম, শামীম আহমেদ, খুরশেদ আলম রিকু, রাশেদ আহমেদ, জালাল আহমদ জিলানী প্রমুখ।