Search
Close this search box.
Search
Close this search box.

১০১তম ম্যারাথনে প্রবাসী বাংলাদেশি

shibshonkorজার্মানির মিউনিখে বসবাসরত বাংলাদেশের শিব শংকর পাল এবার মার্কিন যুক্তরাষ্ট্রের হনলুলু ম্যারাথনে যোগ দিয়ে ক্যারিয়ারের ১০১তম আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেওয়া পূর্ণ করলেন। নভেম্বরে তিনি নিউইয়র্কে ১০০তম ম্যারাথনে অংশ নিয়েছিলেন।

বাংলাদেশের এই আন্তর্জাতিক দৌড়বিদ সম্প্রতি যুক্তরাষ্ট্রের হনলুলুর ৪৬তম ম্যারাথনে অংশ নেন। এটি জার্মানির মিউনিখ প্রবাসী শিব শংকর পালের ক্যারিয়ারের ১০১তম আন্তর্জাতিক ম্যারাথনে অংশগ্রহণ।

chardike-ad

শিব শংকর জানান, প্রশান্ত মহাসাগরের পাড় ঘেঁষে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যে ভরা পথে বাংলাদেশের পতাকা হাতে বিজয়ের মাসে ম্যারাথনে দৌড়ানো ছিল এক অন্যরকম অনুভূতি।

তিনি জানান, ম্যারাথনের মাধ্যমে বিশ্বমঞ্চে বাংলাদেশকে পরিচিত করানোই তার প্রধান লক্ষ্য। কঠোর পরিশ্রম ও স্বপ্নই তাকে এ পর্যায়ে নিয়ে এসেছে।

শিব শংকর পাল ১৯৬৫ সালে ঢাকার নবাবগঞ্জে জন্মগ্রহণ করেন। গ্রামের স্কুলে শিক্ষাজীবন শুরু করে নটরডেম কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮৯ সালে কর্মসংস্থানের উদ্দেশে জার্মানি পাড়ি জমান। পরবর্তীতে জার্মান ভাষা শিখে বৈদ্যুতিক কাজের ওপর ডিপ্লোমা নেন এবং ১৯৯৯ সালে জার্মানির মিউনিখে নিজে পাল ইলেক্ট্রো নামে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলেন।

২০১৭ সালে জার্মানির মিউনিখ শহর কর্তৃপক্ষ পাঁচজন সফল ব্যবসায়ীকে বিশেষ পুরস্কারে ভূষিত করে। সে বছর পুরস্কারপ্রাপ্ত পাঁচজন সফল ব্যবসায়ীর একজন বাংলাদেশি শিব শংকর পাল। উল্লেখ্য, শিভ শংকর পাল গত নভেম্বরে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত ইত্যাদি অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে অংশগ্রহণ করেছিলেন।

জার্মানি প্রবাসী সফল এই দৌড়বিদ এবং ব্যবসায়ী মিউনিখে স্ত্রী শিখা শংকর পাল, দুই ছেলে ম্যাক্সিমিলিয়ান ও দিব্য আর মেয়ে ত্রয়ীকে নিয়ে বসবাস করেন। শিব শংকর পাল এ ম্যারাথনে একমাত্র বাংলাদেশি দৌড়বিদ হিসেবে অংশগ্রহণ করেছেন।