sentbe-top

জেএসসিতে পাসের হার ৮৫.৮৩ শতাংশ, প্রাথমিকে ৯৭.৬০

jsc-resultপঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে।

এবার সারাদেশে জেএসসিতে পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ, আর জেডিসিতে এ হার ৮৯ দশমিক ০৪ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ। অন্যদিকে পিইসিতে এবার পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ, আর ইবতেদায়িতে এ হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।

সোমবার (২৪ ডিসেম্বর) সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এরপর ফলাফল তুলে ধরা হয়। এবার জেএসসি-জেডিসিতে মোট ২৫ লাখ ৯৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। এদের মধ্যে মোট পাস করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন, যা গড় হিসেবে ৮৫ দশমিক ৮৩ শতাংশ। এর মধ্যে জিপিএ ফাইভ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন।

জেএসসি পরীক্ষায় এবার মোট অংশ নিয়েছে ২২ লাখ ১৬ হাজার ৯৬১ জন, এদের মধ্যে মোট পাস করেছে ২১ লাখ ৩ হাজার ৭৬৩ জন, যা গড় হিসেবে ৮৫ দশমিক ২৮ শতাংশ। জেডিসি পরীক্ষায় এবার মোট অংশ নিয়েছে ৩ লাখ ৮২ হাজার ২০৮ জন, যাদের মধ্যে মোট পাস করেছে ৩ লাখ ৪০ হাজার ৩১১ জন, যা গড় হিসেবে ৮৯ দশমিক ০৪ শতাংশ।

এবার পিইসি ও ইবতেদায়ি পরীক্ষায় মোট ২৯ লাখ ২৭ হাজার ৮০৮ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে পাস করেছে ২৮ লাখ ৫৭ হাজার ৪৬১ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৬০ শতাংশ।

পিইসি পরীক্ষার অংশ নেয় ২৬ লাখ ৫২ হাজার ৮৯৬ জন, এদের মধ্যে মোট পাস করে ২৫ লাখ ৮৮ হাজার ৯০৪ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৫৯ শতাংশ। ইবতেদায়ি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৭৪ হাজার ৯০৭ জন, এদের মধ্যে পাস করে ২ লাখ ৬৮ হাজার ৫৫৭ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৬৯ শতাংশ।

গত বছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় পাস করেছিল ৯৫ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী, আর জেএসসি-জেডিসি পরীক্ষায় পাসের হার ছিল ৮৩ দশমিক ৬৫ শতাংশ।

গত ১৮ নভেম্বর শুরু হয়ে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হয় ২৬ নভেম্বর। আর জেএসসি ও জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৫ নভেম্বর।

sentbe-top