cosmetics-ad

নির্বাচনে থাকছেন ১৮৮ বিদেশি পর্যবেক্ষক, ৫৬ সাংবাদিক

election

৩০ ডিসেম্বরের নির্বাচনে ৯টি আন্তর্জাতিক সংস্থা ও ১২টি বিদেশি মিশনের ১৮৮ জন বিদেশি পর্যবেক্ষক থাকবেন। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের ৫৬ জন সাংবাদিক বিস্তৃত পরিসরে এবারের জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ করবেন। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বার্তায় এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যে সব সংস্থার পর্যবেক্ষক থাকবে সেগুলো হলো- ইউরোপীয় ইউনিয়ন, কমনওয়েলথ, ওআইসি, ফোরাম অব ইলেকশন কমিশন ম্যানেজমেন্ট অব সাউথ এশিয়া (ফেমবোসা), ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই), ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকটোরাল সিস্টেমস (আইএফইএস), ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, দিপেন্দ্র কান্ডাল ইনেশিয়েটিভ ও সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন। এছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, গ্রিস, আয়ারল্যান্ড, জাপান, ফ্রান্স, জার্মানি, কানাডা, সুইজারল্যান্ড, ডেনমার্ক মিশনের প্রতিনিধিরা পর্যবেক্ষণের জন্য অ্যাক্রিডেটশন করেছেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিবিসি, এপি, নিউইয়র্ক টাইমস, ডয়েচে ভেলে, এএফপি, টাইমস অব ইন্ডিয়া, জিনিউজসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের সাংবাদিকরাও নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এদের মধ্যে অনেকেই ইতোমধ্যেই ঢাকায় এসে পৌঁছেছেন। এছাড়া ১১৮টি দেশীয় পর্যবেক্ষক সংস্থার ২৫ হাজারেরও বেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করবেন।