sentbe-top

জেদ্দায় গিনেস বুকে স্বীকৃতি পাওয়া ক্ষুদ্র কুরআনের প্রদর্শনী

quran-fairগিনেস বুকে নথিভুক্ত পবিত্র কুরআনের ক্ষুদ্রতম পাণ্ডুলিপি স্থান পেয়েছে জেদ্দা আন্তর্জাতিক গ্রন্থ মেলায়। সৌদি আরবের বাণিজ্যিক শহর জেদ্দায় ‘গ্রন্থ, শান্তি ও সহনশীলতা’ শিরোনামে আয়োজিত ৪র্থ আন্তর্জাতিক গ্রন্থ মেলায় আগত দর্শনার্থীদের জন্য এ ক্ষুদ্র পাণ্ডুলিপির দেখার আয়োজন করা হয়েছে। গিনেস বুকে স্থান পাওয়া কুরআনের ক্ষুদ্র এ পাণ্ডুলিপিটির দৈর্ঘ্য ২০ মিলিমিটার, প্রস্থ ১৫ মিলিমিটার এবং পুরুত্ব ৮ মিলিটিার।

গ্রন্থ মেলার আয়োজক কমিটি মেলাকে প্রাণবন্ত ও উৎসব মুখর করতেই মেলায় অংশগ্রহণকারী সর্ব সাধারণের জন্য কুরআনের ক্ষুদ্র পাণ্ডুলিপিটি প্রদর্শনীতে রেখেছে।

৪র্থ আন্তর্জাতিক গ্রন্থ মেলায় বিভিন্ন ভাষায় বিভিন্ন বিষয়ের ওপর লেখা ১ লাখ ৮০ হাজার বই উপস্থাপন করা হয়েছে। মেলার আয়োজক কমিটি আশা প্রকাশ করেন যে, প্রতিদিনি ৫০ হাজার দর্শণার্থী গ্রন্থ মেলায় অংশগ্রহণ করবে।

এবারের গ্রন্থ মেলায় বিশ্বের ৪০টি দেশের ৪শ’ প্রকাশনা সংস্থা অংশ গ্রহণ করেছে। গত ২৬ ডিসেম্বর মেলা শুরু হয়েছে। ৫ জানুয়ারি ২০১৯ পর্যন্ত চলবে এ গ্রন্থ মেলা।

উল্লেখ্য যে, এ গ্রন্থ মেলায় সাংস্কৃতিক পণ্য ছাড়াও ভিজুয়াল আর্টস, ফটোগ্রাফি, আরবি ক্যালিগ্রাফি, সেমিনার, কনফারেন্স, কর্মশালা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন প্রদর্শনীর ব্যবস্থা রাখা হয়েছে।

সৌজন্যে- জাগো নিউজ

sentbe-top