Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ আফ্রিকার কাছে হোয়াইটওয়াশের লজ্জা পেল পাকিস্তান

pak-africaআগের দুই টেস্টে হার। সিরিজ বাঁচানোর আর সুযোগ ছিল না পাকিস্তানের। জোহানেসবার্গে সরফরাজ আহমেদের দল নেমেছিল মূলতঃ হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য নিয়ে। তবে তাদের ব্যর্থতার ষোলকলা পূরণ করিয়েই ছেড়েছে দক্ষিণ আফ্রিকা। সিরিজের তৃতীয় ও শেষ টেস্টটি ১০৭ রানে হেরে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তান।

এই টেস্টে প্রথম ইনিংসটাই পিছিয়ে দেয় পাকিস্তানকে। দক্ষিণ আফ্রিকাকে ২৬২ রানে আটকে দিলেও তারা গুটিয়ে যায় মাত্র ১৮৫ রানে। জবাবে ৩০৩ রান তুলে সফরকারিদের সামনে ৩৮১ রানের বড় লক্ষ্য ছুঁড়ে দেয় প্রোটিয়ারা।

chardike-ad

তৃতীয় দিন শেষে অবশ্য পাকিস্তানের যে অবস্থা ছিল, তাতে এই লক্ষ্য পেরিয়ে যাওয়াও অসম্ভব মনে হচ্ছিল না। কিন্তু ৩ উইকেটে ১৫৩ রান নিয়ে শুরু করা দলটি ২৭৩ রানের মধ্যেই গুটিয়ে গেছে।

আসাদ শফিক ৪৮ আর বাবর আজম ২১ রান নিয়ে ব্যাট করতে নেমেছিলেন। চতুর্থ দিনের দুই ওভার পেরুতেই বাবর আজম ২১ রান করে ফিরেন ডোয়াইন ওলিভারের শিকার হয়ে। তার পরের বলেই দলকে বিপদে ফেলে বোল্ড হন সরফরাজ আহমেদ (০)।

আসাদ শফিক অবশ্য হাফসেঞ্চুরি তুলে নিতে ভুল করেননি। তবে সেট হওয়ার পর ইনিংস বড় করে নেয়ার দায়িত্বটা পালন করতে পারেননি। ৬৫ রানে তিনিও ভারনন ফিলেন্ডারের বলে আউট হয়ে যান। পাকিস্তানের রান তখন ৬ উইকেটে ১৭৯।

স্বভাবতই লোয়ার অর্ডারের ব্যাটসম্যানরা জয়ের দিকে দলকে নিয়ে যেতে পারেননি। সাত নাম্বারে নামা শাদাব খান একটা প্রান্ত ধরে লড়াই করেছেন। তবে ১১০ বল মোকাবেলায় ৭ বাউন্ডারিতে গড়া তার ৪৭ রানের হার না মানা ইনিংসটা দলের পরাজয় এড়াতে পারেননি। দক্ষিণ আফ্রিকার পক্ষে ৩টি করে উইকেট নেন ভারনন ফিলেন্ডার আর ডোয়াইন অলিভার। ২টি উইকেট শিকার ডেল স্টেইনের।