cosmetics-ad

জাকির নায়েকের আরো ১৬ কোটি রুপির সম্পদ জব্দ

zakir-naik

বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগে বিতর্কিত ইসলাম ধর্ম প্রচারক জাকির নায়েক ও তার পরিবারের সদস্যদের ১৬ কোটি ৪০ লক্ষ রুপির সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি)৷ একইসঙ্গে তার বিরুদ্ধে হিন্দুসহ অন্যান্য ধর্মে বিশ্বাসীদের অনুভূতিতে আঘাত হানার অভিযোগ এনেছে দেশটির সরকারি প্রতিষ্ঠানটি। মানিলন্ডারিংয়ের অভিযোগে এ সম্পদ বাজেয়াপ্তের আদেশ দেয়া হয়। এ নিয়ে তার ৫১ কোটি রুপির সম্পত্তি বাজেয়াপ্ত হয়েছে।

জানা গেছে, জাকির নায়েকের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট থেকে প্রথমে অর্থ লেনদেন করা হলেও তদন্ত শুরুর পর সেই অর্থ তার স্ত্রী, ছেলে ও ভাগ্নের ব্যাংক অ্যাকাউন্টে ফিরিয়ে দেয়া হয় ।

ইডি তার প্রতিবেদনে আরো জানায়, মুম্বাইয়ের ফাতিমা হাইটস, আফিয়া হাইটসসহ ভাণ্ডুপ এলাকায় একটি বেনামি প্রজেক্টে জাকির নায়েকের আত্মীয়দের বিনিয়োগ রয়েছে বলে জানতে পারেন ইডির তদন্তকারীরা। এমনকি পুনেতে এনগ্রাসিয়া নামে একটি প্রজেক্টের সঙ্গেও তারা জড়িত বলে জানতে পেরেছে ইডি।

এর আগে ২০১৬ সালে বিতর্কিত এ ধর্ম প্রচারকের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা করা হয়। পরে ২০১৭ সালের অক্টোবরে মুম্বাইয়ের একটি আদালতে জাকির নায়েক চার্জশিট দাখিল করে এনআইএ। এদিকে, এ নিয়ে তৃতীয়বার জাকির নায়েক ও তার আত্মীয়দের সম্পত্তি বাজেয়াপ্ত করল ভারত সরকার।