cosmetics-ad

এবার দুবাই ম্যারাথনে প্রবাসী বাংলাদেশি শিব শংকর

shibshonkor
ফাইল ছবি

জার্মানির মিউনিখে বসবাসরত বাংলাদেশের শিব শংকর পাল এবার ২০তম দুবাই ম্যারাথনে যোগ দিয়ে ক্যারিয়ারের ১০২টি আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেয়া পূর্ণ করলেন। সম্প্রতি দুবাইতে মধ্যপ্রাচ্যের বৃহত্তম ক্রীড়া ইভেন্ট দুবাই ম্যারাথন অনুষ্ঠিত হয়। এ বছর প্রায় ২০ হাজারের অধিক প্রতিযোগী অংশগ্রহণ করেছেন এ ম্যারাথনে।

শিব শংকর পাল নভেম্বরে নিউইয়র্কে ক্যারিয়ারের ১০০তম ম্যারাথনে অংশ নিয়েছিলেন। বাংলাদেশের এ আন্তর্জাতিক দৌড়বিদ গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের হনলুলুর ৪৬তম ম্যারাথনেও অংশ নিয়েছিলেন। ২০তম দুবাই ম্যারাথনে অংশগ্রহণের মধ্য দিয়ে ১০২টি আন্তর্জাতিক ম্যারাথনে লাল-সবুজ পতাকা নিয়ে দৌড়ালেন জার্মানি প্রবাসী এই বাংলাদেশি।

শিব শংকর পাল জানান, ম্যারাথনের মাধ্যমে বিশ্বমঞ্চে বাংলাদেশকে পরিচিত করানোই তার প্রধান লক্ষ্য। কঠোর পরিশ্রম এবং স্বপ্নই তাকে এই পর্যায়ে নিয়ে এসেছে।

শিভ শংকর পাল ১৯৬৫ সালে ঢাকার নবাবগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৮৯ সালে তিনি জার্মানি পাড়ি জমান। পরবর্তীতে জার্মান ভাষা শিখে ডিপ্লোমা নেন এবং ১৯৯৯ সালে জার্মানির মিউনিখে নিজে পাল ইলেক্ট্রো নামে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলেন। ২০১৭ সালে জার্মানির মিউনিখ শহর কর্তৃপক্ষ পাঁচজন সফল ব্যবসায়ীকে বিশেষ পুরস্কারে ভূষিত করে।

ওই বছর পুরস্কারপ্রাপ্ত পাঁচজন সফল ব্যবসায়ীর একজন বাংলাদেশি শিব শংকর পাল। মিউনিখের টাউন হল অডিটোরিয়ামে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে মেয়র শিব শংকর পালের হাতে পুরস্কার তুলে দিয়েছিলেন। জার্মানি প্রবাসী সফল এই দৌড়বিদ এবং ব্যবসায়ী মিউনিখে স্ত্রী শিখা শংকর পাল, দুই ছেলে ম্যাক্সিমিলিয়ান ও দিব্য আর মেয়ে ত্রয়ীকে নিয়ে বসবাস করেন।

সৌজন্যে- জাগো নিউজ