Search
Close this search box.
Search
Close this search box.

নতুন ক্ষেপণাস্ত্র উন্মোচন করল ইরান

iran-missileস্থানীয়ভাবে তৈরি সমুদ্র থেকে উৎক্ষেপণযোগ্য নতুন একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে ইরান। সমুদ্র থেকে ১ হাজার ৩৫০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্রটি শনিবার প্রদর্শিত হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

সমুদ্র থেকে উৎক্ষেপণযোগ্য নতুন একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটির নাম হোবেইজাহ। ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামির উপস্থিতিতে একটি উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে প্রদর্শন করা হয়। প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামির ভাষ্য অনুযায়ী, স্থানীয় প্রযুক্তিতে দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্রটি তৈরি করেছে ইরান।

chardike-ad

ইরানের কর্তৃপক্ষের দেয়া তথ্য অনুযায়ী, সফলভাবে ক্ষেপণাস্ত্রটির পরিক্ষা চালানো হয়েছে। তাছাড়া এই ক্ষেপণাস্ত্রটি সবনিম্ন অবস্থান থেকে উড়তে সক্ষম এবং সঠিকভাবে তার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। আন্তর্জাতিক অবরোধের মুখে ইরান স্থানীয়ভাবে বেশ কিছু অস্ত্র আর ক্ষেপণাস্ত্র তৈরি করেছে।

গতমাসে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কোরেশী জানান, প্রতিরক্ষার জন্য দেশীয় প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্র তৈরির প্রাকৃতিক অধিকার আছে ইরানের জনগণের। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে করা ছয় পরাশিক্তির পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন। এরপর থেকেই মুখোমুখি অবস্থানে দাঁড়ায় দুই দেশ।