Search
Close this search box.
Search
Close this search box.

সৌদিতে অবৈধ অভিবাসী শ্রমিক নিয়োগ দিলে জেল-জরিমানা

saudiসৌদি আরবে অবৈধভাবে বসবাস করা অভিবাসী শ্রমিকদের কাজে নিয়োগ দিলে প্রতিষ্ঠানের নিয়োগদাতা জেল কিংবা জরিমানার শিকার হতে পারেন বলে হুশিয়ারি করা হয়েছে। এমনকি প্রবাসী শ্রমিক নিয়োগ দেয়ার ক্ষেত্রে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞাও আসতে পারে।

chardike-ad

দেশটির পাসপোর্ট পরিদফতর জানিয়েছে, সৌদি আরবের আবাসিক, শ্রম ও সীমান্ত নীতি লঙ্ঘন করে কাউকে নিয়োগ দেয়া হলে, পরিবহন করলে ও আশ্রয় দিলে অন্তত ছয় মাসের জেল এবং এক লাখ রিয়াল জরিমানা গুনতে হতে পারে। যদি এ নিয়ম লঙ্ঘনকারী কোনো প্রবাসী হন, তবে তাকে নিজ দেশে পাঠিয়ে দেয়া হবে এবং অপরাধ অনুসারে তাকে জরিমানা গুনতেও হতে পারে।

পর্যটক ভিসায় যারা সৌদিতে প্রবেশ করেছেন, তাদের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়েছে- যাতে ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই তারা নিজ দেশে ফিরে যান।

বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকদের প্রতি আহ্বান জানিয়ে সৌদি পাসপোর্ট পরিদফতর বলেছে- সৌদি আবাসন, নিয়োগ ও সীমান্ত নিরাপত্তা বিধান লঙ্ঘন করে যাতে কাউকে কাজে নিয়োগ দেয়া না হয়।

সতর্ক করে দেয়া সত্ত্বেও যারা এ কাজ করবেন, তাদের এক লাখ রিয়াল জরিমানা এবং ওই প্রতিষ্ঠানে প্রবাসীদের নিয়োগ অন্তত পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করে দেয়া হবে।

এ বিধিলঙ্ঘনের দায়ে এক বছরের কারাদণ্ড ও প্রতিষ্ঠানের মালিক যদি প্রবাসী হন, তাকে নিজ দেশে পাঠিয়ে দেয়া হবে। গত এক বছরের অভিযানে সীমান্ত নিরাপত্তাব্যবস্থা লঙ্ঘন, অবৈধ বসবাস ও কাজের সুযোগ নেয়ায় অন্তত ২৫ লাখ ৪০ হাজার লোককে আটক করা হয়েছে।