Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশের ইলিশে ভাগ বসাতে ভারতের ‘নতুন কৌশল’

fish-corridorবাংলাদেশের ইলিশে ভাগ বসাতে নতুন কৌশল অবলম্বন করছে ভারত। সেজন্যে ‘নেভিগেশন লক’ নামে একটি বিশেষ ইলিশ করিডোর তৈরি করেছে দেশটি। ফারাক্কা দিয়ে বাংলাদেশের পদ্মার ইলিশ নিতে নতুন এই কৌশল অবলম্বন করা হয়েছে। শনিবার ভারতীয় সংবাদ মাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’য় প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, একটি বিশেষ ইলিশ করিডোর তৈরি করেছে ভারত। এর নাম ‘নেভিগেশন লক’। চলতি বছরের জুন মাস নাগাদ প্রকল্পটি চালু হবে। ৩৬১ কোটি রুপি ব্যয়ে প্রকল্পটিতে বর্ষা মৌসুমসহ ইলিশ প্রজননের তিন মৌসুমে যাতে ভারতে জাটকা ঢুকতে পারে, সে লক্ষ্যে বিশেষ লক সিস্টেম তৈরি করা হয়েছে।

chardike-ad

ইলিশের প্রজনন মৌসুমে রাত একটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত আট মিটার গেট খুলে দেওয়া হবে, যাতে জাটকা ভারতে ঢুকতে পারে। কারণ ওই সময়ে জাটকা বিচরণ করে। এই প্রকল্প চালু হলে ৪০ বছর পর আসন্ন বর্ষার মৌসুমে ফের ফারাক্কা দিয়ে এলাহাবাদের গঙ্গায় ঢুকতে পারবে ইলিশ।

প্রতিবেদনটি বলছে, ফারাক্কা ব্যারেজ তৈরি হওয়ার আগে ফারাক্কা দিয়ে ভারতের গঙ্গা হয়ে এলাহাবাদে ধরা পড়তো বাংলাদেশের ইলিশ। কিন্তু ব্যারেজটির নেভিগেশন লকের কারণে ইলিশ এলাহাবাদ পর্যন্ত যেতে পারতো না। সম্প্রতি লকটি রিডিজাইন করা হয়েছে। ফলে প্রজনন মৌসুমে ইলিশের যাতায়াতে বাধা থাকবে না।

সৌজন্যে- সময় নিউজ