Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি আরবে প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ে লাল সবুজের বাংলাদেশ

saudiসৌদি আরবের রিয়াদে স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ের বাৎসরিক আন্তর্জাতিক কালচারাল মেলা ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। ‘সবার জন্য সৌদি আরব, সবাই সৌদি আরবের জন্য’ স্লোগানে বৃহস্পতিবার সব দেশের শিক্ষার্থীরা তাদের নিজ নিজ, কালচার, সংস্কৃতি ঐতিহ্য তুলে ধরেন।

মেলাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় সেজেছে ভিন্নরূপে। ওইদিন বিকেল থেকে প্রতিষ্ঠানটির প্রাঙ্গণে বাড়তে থাকে দর্শনার্থীদের ভিড়। আর সে ভিড়ের মাঝে ফুটে উঠেছিল বাংলাদেশি শিক্ষার্থীদের দেয়া লাল সবুজের স্টল।

বাংলা বর্ণমালা দিয়ে সাজানো স্টলে ফুটিয়ে তোলা হয় বাংলাদেশের কালচার, সংস্কৃতি ঐতিহ্য। ছিল পালকি থেকে শুরু করে রিকশা আরও কতো কি। দেখানো হয় স্টলের পাশেই প্রজেক্টরের মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্যবাহী স্থাপনা প্রামাণচিত্র।

saudiস্টলের সামনের সারি সারি সাজানে হয় বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহারি রকমের পিঠা-পুলি, জাতীয় মাছ, জাতীয় ফল থেকে শুরু করে বাংলাদেশের নানা সুস্বাদু খাবার।

স্টলের দায়িত্বে ছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোহাম্মদ ফয়সাল, ওসামা হাফিজ, আবদুল্লাহ, খালেদ, রউদাদ, আসফাক, সামি, কামরুল হাছান ও বাংলাদেশি শিক্ষক ডা. সফিক।

chardike-ad

অন্যদিকে তাদের সহযোগিতা করেছে ইমাম মোহাম্মদ, রাহাতসহ রিয়াদ ইংলিশ স্কুলের অন্যান্য শিক্ষার্থীরা। স্থানীয় সময় রাত ৮টা ২০ মিনিটে থেকে প্রধান মঞ্চে বাংলাদেশের পরিবেশনাসহ প্রতিষ্ঠানটিতে অধ্যয়নরত ১৬টি দেশের শিক্ষার্থীরা পরিবেশন করেন তাদের নিজ নিজ দেশের সংস্কৃতি।

এদিকে মেলা পরিদর্শন করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, প্রথম সচিব (প্রেস) মো. ফখরুল ইসলাম, কমিউনিটির নেতা আব্দদুস সালাম, গোলাম মহিউদ্দিন।

সৌজন্যে- জাগো নিউজ