Search
Close this search box.
Search
Close this search box.

১৬ বছরের নিষেধাজ্ঞা ভেঙে বাব আল-রহমায় ঢুকলেন ফিলিস্তিনি মুসল্লিরা

mosjidmosjidষোল বছর পর পবিত্র আল আকসা মসজিদের বাব আল-রহমায় শুক্রবার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। ২০০৩ সালের পর এই প্রথম ইসরাইলি নিষেধাজ্ঞা ভেঙে তারা আল আকসার এই অংশে প্রবেশ করেন।-খবর আরব নিউজের জুম্মা উপলক্ষে জেরুজালেমের ওল্ড সিটিতে আল আকসা মসজিদের ভেতর বাব আল রহমাহ নামাজ ঘরে কয়েকশ ফিলিস্তিনি আসেন। এর আগে মুসল্লিরা যাতে সেখানে প্রবেশ করতে না পারেন, সেজন্য ইসরাইলি কর্তৃপক্ষ এটি বন্ধ করে দিয়েছিল।

জেরুজালেমের প্রধান মুফতি শেখ মোহাম্মদ হুসেন নামাজের ইমামতি করেন। ইসরাইলি নিষেধাজ্ঞা অমান্য করে শত শত মুসল্লি জোর করে সেখানে গিয়ে নামাজ আদায় করেন। পরবর্তীতে ফিলিস্তিনি পতাকা উড়িয়ে ও বিভিন্ন স্লোগান দিয়ে জায়গাটিতে ঢুকতে পারার আনন্দ প্রকাশ করেন তারা।

chardike-ad

মুসলমানদের এই তৃতীয় পবিত্র স্থানে এই অংশটিতে গত ১৬টি বছর ধরে কট্টর ইহুদিরা উসকানিমূলকভাবে প্রবেশ করতেন। জায়গাটি মুসলমানদের জন্য নিষিদ্ধ করে দেয়া হয়েছিল।

জেরুজালেমের সাবেক মুফতি ও নতুন গঠিত ইসলামিক ওয়াকফা কাউন্সিলের সদস্য শেখ একরিমা সাবরি মুসল্লিদের উদ্দেশ্যে নসিহত পেশ করেন। তিনি বলেন, আর কাউকে মসজিদ এলাকায় মুসলমানদের অধিকার হরণ করতে দেয়া হবে না। শুক্রবার কোনো রকম সহিংসতা ছাড়া অনেকটা শান্তিপূর্ণভাবেই নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

নামাজের পর খলিল আসসালি নামের এক ফিলিস্তিনি বলেন, শান্তিপূর্ণ মেজাজে আমরা নামাজ পড়েছি। আমাদের ধর্মীয় স্থানের একটি অংশ ফের নিজেদের বলে দাবি করতে পারা খুবই সুন্দর একটা কাজ। বহু বছর ধরে আমরা সেখানে যেতে পারতাম না।