cosmetics-ad

পাকিস্তানের এক কাপ চায়ের দাম ভারতের একটি মিগ-২১ যুদ্ধবিমান

pak-tea

ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয় কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনায়। জঙ্গি হামলার প্রতিশোধ নিতে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তান ভূখণ্ডে আক্রমণ করে ভারত। দু’দেশের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে ভারতীয় বিমান বাহিনীর দু’টি যুদ্ধবিমান ভূপাতিত করে অভিনন্দন নামে এক পাইলটকে আটক করে পাকিস্তান। পরে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের এক ঘোষণায় শুক্রবার (১ মার্চ) রাতে পাঞ্জাব প্রদেশের ওয়াঘা সীমান্ত দিয়ে অভিনন্দনকে ভারতের কাছে হস্তান্তর করা হয়।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে পাকিস্তান বিমান বাহিনীর অফিসার্স মেসের একটি ক্যাশ মেমোর ছবি ভাইরাল হয়েছে, যেখানে পাইলট অভিনন্দনকে খাওয়ানো চায়ের মূল্য হিসেবে মিগ-২১ যুদ্ধবিমানটি নেওয়ার কথা বলা হয়েছে। পাকিস্তান বিমান বাহিনীর অফিসার্স মেসের ক্যাশ মেমোটিতে আইটেমের ঘরে লেখা হয়েছে ‘চা’। আর প্রাইজের ঘরে লেখা হয়েছে ‘মিগ-২১’। তারিখ ২৭ ফেব্রুয়ারি ২০১৯।

পাকিস্তানের প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে গবেষণা করে এমন একটি ওয়েবসাইটে ক্যাশ মেমোটি আপলোড করা হয়। ‘পাকিস্তান ডিফেন্স’ নামের ওয়েব সাইটে আপলোড হওয়ার পর ছবিটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

এছাড়া পাকিস্তানের বেসরকারি টিভি চ্যানেল এআরওয়াইয়ের খবরেও এটি প্রকাশ করা হয়েছে। তবে আলোচিত এ ক্যাশ মেমোর সত্যতা নিয়ে পাকিস্তান সেনাবাহিনী নিশ্চিতভাবে কিছু জানায়নি।

অভিনন্দনকে আটকের পর পাকিস্তানি আর্মি তার যে ছবি ও ভিডিও প্রকাশ করেছিল, তাতে দেখা গিয়েছিল অভিনন্দন একটি কাপে চা পান করছে। ধারণা করা হচ্ছে সেই চায়ের মেমোই হতে পারে ভাইরাল হওয়া ছবিটি। ভারতের যে বিমানটি পাকিস্তান ভূপাতিত করার দাবি করেছে সেটিও মিগ-২১।