sentbe-top

সৌদি থেকে ফিরলেন আরও ৯১ নির্যাতিত নারী

bd-women-saudi
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি ফেরত কয়েকজন (ফাইল ছবি)

সৌদি আরব থেকে ‘নির্যাতিত’ আরও ২৫ জন নারী দেশে ফিরছেন। মঙ্গলবার (৫ মার্চ) ভোরে সৌদি এয়ারলাইন্সের একটি বিমানে নির্যাতিত এসব নারীরা দেশে ফেরেন। বিমানবন্দরের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ডেস্ক থেকে এ তথ্য জানা গিয়েছে। এ নিয়ে চলতি বছরে এখন পর্যন্ত (মঙ্গলবার, ৫ মার্চ) দেশে ফিরছেন মোট ৫২৫ নারী।

সূত্র জানায়, সৌদি আরবের রিয়াদ ইমিগ্রেশন ক্যাম্প থেকে রাত ৯টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের ৮০৪ ফ্লাইটে ওই নারীরা ঢাকায় আসেন। এসব নারী নিয়োগকর্তাদের নির্যাতনের শিকার হয়ে ইমিগ্রেশন ক্যাম্প এবং বাংলাদেশ দূতাবাসের সেইফ হোমে আশ্রয় নিয়েছিলেন।

ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের তথ্য কর্মকর্তা আল আমিন নয়ন জানান, মঙ্গলবার ভোরে দেশে ফেরা সবাইকে নিজ নিজ বাড়িতে পৌঁছে দেওয়া হয়েছে।

এদিকে, গত ৩১ জুলাই সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে কতজন নারী কর্মী গেছেন, কতজন শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হয়েছেন তার তালিকা করে এক মাসের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে এসব নারী কর্মীরা দেশের বাইরে গিয়ে ক্ষতিগ্রস্ত হওয়ার পর তাদের ক্ষতিপূরণ দিতে সরকারের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

sentbe-top