cosmetics-ad

দ. কোরিয়ায় বিরোধীদের নতুন জোট

অনলাইন প্রতিবেদক, সিউল, ৩ মার্চ, ২০১৩:

ক্ষমতাসীন স্যানুরী পার্টিকে নতুন করে চ্যালেঞ্জ জানাতে দ. কোরিয়ার প্রধান বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টির প্রধান সাংসদ কিম হান গিল ও স্বতন্ত্র সাংসদ আন ছল সু একটি নতুন রাজনৈতিক জোট গঠনের ব্যাপারে একমত হয়েছেন। স্থানীয় সরকার নির্বাচনের আগে আসছে জুনে জোট গঠনের প্রক্রিয়া শুরু হবে। রবিবার জাতীয় সংসদে এক যৌথ সংবাদ সম্মেলনে দুই বিরোধী নেতা আরও জানান, রাজনৈতিক সংস্কার প্রচেষ্টার অংশ হিসেবে তাঁরা দলগতভাবে আসন্ন নিম্নস্তরের প্রশাসনিক কর্তা ও কাউন্সিলর নির্বাচন বর্জন করবেন। আগামী রাষ্ট্রপতি নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থীকে পরাজিত করার সুদূরপ্রসারী লক্ষ্যেই এ নতুন রাজনৈতিক মেরুকরণ বলে মন্তব্য করেন তাঁরা।

20140302000197_0

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, “নতুন রাজনীতির খোঁজে ও ২০১৭ সালের রাষ্ট্রপতি নির্বাচনে পরিবর্তন আনার লক্ষ্যে একটি নতুন দল গঠনের বিষয়ে উভয় পক্ষ একমত হয়েছে এবং তা যত দ্রুত সম্ভব বাস্তবায়ন করা হবে।”

লিখিত বক্তব্যে আগের রাষ্ট্রপতি নির্বাচনে সরকার ও ক্ষমতাসীন দলের ‘মিথ্যাচার’ ও সেজন্য পরবর্তীতে কোনপ্রকার অনুতাপ বা ক্ষমা না চাওয়ার বিষয়টি উল্লেখ করে বলা হয়, “স্থানীয় সরকার নির্বাচনের আগেও সরকার একইভাবে জনগণকে বিভ্রান্ত করছে।” প্রস্তাবিত জোট মিথ্যার রাজনীতি উপড়ে ফেলে প্রতিশ্রুতিশীল রাজনীতির ভিত্তি গঠনে কাজ করবে বলেও বিবৃতিতে প্রত্যয় ব্যক্ত করা হয়।

আসন্ন স্থানীয় সরকার নির্বাচনের আগে বিরোধীদের জোট গঠনের প্রক্রিয়াকে কোরিয়ান রাজনীতির নতুন মেরুকরণ হিসেবেই দেখছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা। ক্ষমতাসীন স্যানুরী পার্টির চলমান মেয়াদের মাঝামাঝি সময়ের এই নির্বাচন দলটির জনপ্রিয়তার হ্রাসবৃদ্ধি মূল্যায়ন করবে। নতুন জোট সেটাকে কতটুকু প্রভাবিত করতে পারবে সেটাই এখন দেখার বিষয়।