Search
Close this search box.
Search
Close this search box.

নিখোঁজ বিমানের স্যাটেলাইট তথ্য চেয়েছে চীন

সিউল, ২৫ মার্চ ২০১৪:

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজেক বলেছেন, স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য যাচাই করে তারা মনে করছেন নিখোঁজ মালয়েশিয়া এয়ারলাইন্স ফ্লাইট এমএইচ৩৭০ ভারত মহাসাগরে বিধ্বস্ত হয়েছে।

chardike-ad

সোমবার কুয়ালালামপুরে দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজেক এক সংবাদ সম্মেলনে ঘোষণা করেন যে নিখোঁজ মালয়েশিয়া এয়ারলাইন্স ফ্লাইট এমএইচ৩৭০ ভারত মহাসাগরে বিধ্বস্ত হয়েছে।

131022122744_malaysia_pm_304x171_afpতিনি বলেন যে, স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য যাচাই করে তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। মি. রাজেক বলছেন যে স্যাটেলাইট সার্ভিস এবং যুক্তরাজ্যের বিমান দুর্ঘটনা তদন্ত বিভাগের কাছ থেকে পাওয়া নতুন তথ্য-বিশ্লেষণের ভিত্তিতে এমন সিদ্ধান্তে পৌছতে হচ্ছে যে, বিমানটির সর্বশেষ অবস্থান ছিল ভারত মহাসাগরের মাঝামাঝি জায়গায়, যেখানে ল্যান্ডিং এর কোন সম্ভাব্য স্থানই ছিল না। ফলে অত্যন্ত দু:খের সঙ্গে এটাই বলতে হয় যে বিমানটির যাত্রা ওখানেই শেষ হয়েছিল।

মি. রাজেক আরও বলেন তারা মনে করছেন যাত্রীদের বেঁচে থাকার আর কোন সম্ভাবনা নেই। আর সেটি ওই বিমানে থাকা যাত্রীদের আত্মীয় পরিজনদের এসএমএসের মাধ্যমে জানিয়ে দিয়েছে মালয়েশিয়ান এয়ারলাইন্স। নিখোঁজ ওই বিমানটির অধিকাংশ যাত্রী চীনের নাগরিক ছিলেন।

মালয়েশিয়া প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে হাজির হওয়া নিখোঁজ যাত্রীদের অনেক স্বজনই সেসময় কেঁদে ফেলেন। স্বভাবতই এসব স্বজনেরা মালয়েশিয়া সরকারের এই উপসংহার মেনে নিতে পারছেন না।

ঐ বিমানটির যাত্রী ছিলেন ঝ্যাং জংহাই। তার স্ত্রী বলছেন বলছেন যে, তারা বলছে যে ভারত মহাসাগরের দক্ষিণে বিধ্বস্ত হয়েছে, কিন্তু তারা তো বিমানটি এখনো খুঁজে পায়নি। তাহলে তাঁরা কিভাবে সেটি নিশ্চিত হলেন?

মালয়েশিয়ার সরকার গত দশ বছর ধরেই এমন আচরণ করছে, আমরা তাদের কথা বিশ্বাস করি না। চীনের সরকারও মালয়েশিয়ার সিদ্ধান্ত মেনে নিতে পারছেনা।

ইতোমধ্যেই চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী শি হ্যাংশেঙ বেইজিং এর নিযুক্ত মালয়েশিয়ার রাষ্ট্রদূত ইস্কান্দার বিন সারুদিনের কাছে স্যাটেলাইট থেকে পাওয়া যাবতীয় তথ্য এবং এ সংক্রান্ত প্রমাণাদি দাবী করেছেন।

এ মাসের ৮ তারিখে এমএইচ৩৭০ কুয়ালালামপুর থেকে চীনের রাজধানী বেইজিং যাবার পথে নিখোঁজ হয়। খবরঃ বিবিসি।