Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা

সিউল, ২৬ মার্চ ২০১৪:

উত্তর কোরিয়া বুধবার মাঝারি পাল্লার দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।ওয়াশিংটন উত্তর কোরিয়ার এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘উস্কানিমূলক’ হিসেবে উল্লেখ করে এর নিন্দা জানিয়েছে। যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব উপেক্ষা করে উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোয় তার বিরুদ্ধে ‘যথাযথ ব্যবস্থা’ গ্রহণের হুমকি দিয়েছে।

chardike-ad

tmp_551_20140326164310দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, উভয় ক্ষেপণাস্ত্র ৬৫০ কিলোমিটার দুরত্ব অতিক্রম করে জাপান সাগরে পড়ে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর কোরিয়া স্বল্প পাল্লার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর এ দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কিম মিন-সিওক বলেন, ক্ষেপণাস্ত্র দু’টির গতি ও দুরত্ব বলে দেয় যে, এগুলো রোদং শ্রেণীর ক্ষেপণাস্ত্র। রোদং শ্রেণীর ক্ষেপণাস্ত্র সর্বোচ্চ এক হাজার থেকে দেড় হাজার কিলোমিটার দুরত্বে আঘাত হানতে সক্ষম।

কিম বলেন, ‘এই জাতীয় ক্ষেপণাস্ত্র কেবল মাত্র জাপানের অধিকাংশ এলাকা নয়, রাশিয়া ও চীনেও আঘাত হানতে সক্ষম।’

তিনি আরো বলেন, পিয়ংইয়ংয়ের কাছে ভ্রাম্যমান উৎক্ষেপণ কেন্দ্র থেকে এ দু’টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে বলে বলে মনে করা হয়।
২০০৯ সালের জুলাইয়ে উত্তর কোরিয়া সর্বশেষ একটি রোদং ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল।