cosmetics-ad

আরো একটি অনন্য রেকর্ড সাকিবের

shakib-al-hasan

বিশ্বকাপে উইন্ডিজের বিপক্ষে ২৩ রান যোগ করে অনন্য এক রেকর্ডে নাম লিখিয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। ক্রিকেট ইতিহাসের চতুর্থ ক্রিকেটার হিসেবে ৬ হাজার রান ও ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

এর আগে এই রেকর্ডে নাম ছিল কেবল লঙ্কান কিংবদন্তী সনাথ জয়াসুরিয়া, সাবেক প্রোটিয়া তারকা জ্যাক ক্যালিস ও পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদির। এবার এই তালিকায় নিজের নাম যোগ করেছেন সাকিব। ব্যাট হাতে ১৩ হাজার ৪৩০ রান ও ৩২৩ উইকেট নিয়ে এই তালিকার শীর্ষে আছেন জয়াসুরিয়া। ১১ হাজার ৫৭৯ রান ও ২৭৩ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন জ্যাক ক্যালিস।

আর ৮ হাজার ৬৪ রান ও ৩৯৫ উইকেট নিয়ে এই তালিকার ৩ নম্বরে শহীদ আফ্রিদি। উইন্ডিজের বিপক্ষে ম্যাচের আগে সাকিব ৫ হাজার ৭৭ রান নিয়ে এই মাইলফলকে নাম লেখানোর অপেক্ষায় ছিলেন। এর আগেই ২৫০ উইকেটের মালিক ছিলেন সাকিব। বিশ্বকাপে সাকিবের ব্যাটিং ফর্মের কারণে অনুমেয়ই ছিল উইন্ডিজের বিপক্ষে এই ডাবলে পৌঁছাবেন এই অলরাউন্ডার।

সাকিব ৬ হাজার রানের মাইলফলকে পৌঁছাতে মাত্র ১৯০ ইনিংস নিয়েছেন। সমান সংখ্যক ইনিংসে ৬ হাজারী ক্লাবে যোগ দিয়েছিলেন সাবেক ভারতীয় ওপেনার বীরেন্দর শেহবাগ ও উইন্ডিজ তারকা শিবনারায়ণ চন্দরপল। ইনিংসের বিবেচনায় তিনি পেছনে ফেলেছেন কুমার সাঙ্গাকারা, যুবরাজ সিং ও অরবিন্দ ডি সিলভাকে। ফলে বোঝাই যাচ্ছে সাকিবের ক্যারিয়ারে এটি একটি অনন্য অর্জন।