cosmetics-ad

হারের বিশ্ব রেকর্ড গড়লো আফগানিস্তান

afgan

এবারের বিশ্বকাপে সবচেয়ে বাজে সময় কাটছে আফগানিস্তানেরই। বিশ্বকাপ শুরুর আগে যে বড় স্বপ্নের কথা জানিয়েছিল আফগানরা, মাঠের খেলায় দেখা যায়নি তার ছিটেফোঁটাও। একের পর এক হারে বিধ্বস্ত দল হয়ে উঠেছে তারা। কিছুতেই পাচ্ছে না জয়ের দেখা।

টানা হারের সঙ্গে আফগানিস্তানের দলের ভিতরে অর্ন্তকোন্দলের গুঞ্জনও শোনা যাচ্ছে। এমন মুহূর্তে একটি জয়ই হয়তো বদলে দিতে পারতো দলটির চেহারা। সেই সুযোগও পেয়েছিল আফগানরা। কিন্তু ভারতের পর পাকিস্তানের বিপক্ষেও জয়ের খুব কাছে গিয়ে হতাশা সঙ্গী হয়েছে তাদের।

বিশ্বকাপে গতকাল (শনিবার) নিজেদের অষ্টম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৩ উইকেটে হেরে গিয়েছে আফগানরা, যা চলতি বিশ্বকাপে তাদের ৮ম পরাজয়। এই হারের মাধ্যমে লজ্জার একটি রেকর্ডও গড়েছে গুলবাদিন নাইবের নেতৃত্বাধীন দল।

এক বিশ্বকাপে সবচেয়ে বেশি হারের রেকর্ড এতদিন ছিল জিম্বাবুয়ের। ১৯৯২ সালের বিশ্বকাপে ৮ ম্যাচ খেলে প্রথম ৭টিতেই হেরেছিল তারা। নিজেদের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৯ রানের জয় নিয়ে লজ্জার বিশ্বকাপ মিশন শেষ করে জিম্বাবুইয়ানরা।

চলতি বিশ্বকাপে নিজেদের ৮ ম্যাচের সবগুলোতে হেরে জিম্বাবুয়ের সেই হারের রেকর্ড ছাড়িয়ে গেল আফগানিস্তান। ১৯৯২ সালের বিশ্বকাপে জিম্বাবুয়ে এক ম্যাচে জয় পেলেও এখনও কোনো ম্যাচে জয় পায়নি আফগানিস্তান। বিশ্বকাপে তাদের বাকি আছে আর একটি ম্যাচ। যে ম্যাচে আগামী ৪ জুলাই ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবেন রশিদ-গুলাবাদিন-নবীরা।