Search
Close this search box.
Search
Close this search box.

সাকিবের নতুন কীর্তি

shakibএই বিশ্বকাপে একের পর এক রেকর্ড গড়েই যাচ্ছেন বাংলাদেশের প্রাণভোমরা সাকিব আল হাসান। ব্যাট হাতে ৫০০ প্লাস রান এবং বল হাতে ১১ উইকেট নিয়ে দুই বিভাগেই দুর্দান্ত পারফর্ম করেছেন তিনি। তাই সে হিসেবে বলা যায়, এটাই তার ক্যারিয়ারের সেরা বিশ্বকাপ।

আসরে নিজেদের শেষ ম্যাচ খেলতে আজ (শুক্রবার) পাকিস্তানের বিপক্ষে খেলতে নেমেছে বাংলাদেশ। এবং এই শেষ ম্যাচেও আরো একটি কীর্তি ছুঁলেন সাকিব। ওয়ানডে ক্রিকেটে চতুর্থ ক্রিকেটার হিসেবে ৫০০০ রান, ২৫০ উইকেট ও ৫০ ক্যাচ নিয়েছেন তিনি।

এই কীর্তি গড়তে সাকিবের দরকার ছিল মাত্র একটি ক্যাচ। মেহেদি মিরাজের বলে মোহাম্মদ হাফিজের দুর্দান্ত এক ক্যাচ নিয়ে তা পূরণ করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। সাকিবের আগে এই রেকর্ডে নাম লিখিয়েছেন মাত্র তিন জন ক্রিকেটার। তারা হলেন- শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও পাকিস্তানের শহীদ আফ্রিদি।

ওয়ানডে ক্যারিয়ারে ৪৪৫ টি ম্যাচ খেলে ১৩৪৫০ রান, ৩২৩ উইকেট ও ১২৩টি ক্যাচ ধরেন জয়সুরিয়া। ৩২৮ ম্যাচ খেলে ১১৫৭৯ রান, ২৭৩ উইকেট ও ১৩১টি ক্যাচ নেন ক্যালিস। আর ৩৯৮ ম্যাচে ৮০৬৪ রান, ৩৯৫ উইকেট ও ১২৭টি ক্যাচ ধরেন আফ্রিদি।

বিরল এই রেকর্ড গড়তে সাকিব সময় নেন মাত্র ২০৬ ম্যাচ। এখন পর্যন্ত ওয়ানডে ফরমেটে ব্যাট হাতে ৬২৫৯ রান, বল হাতে ২৬০ উইকেট ও ৫০টি ক্যাচ ধরেছেন তিনি।

chardike-ad