Search
Close this search box.
Search
Close this search box.

তিনদিনের সফরে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ঢাকায়

korea-pmতিনদিনের সরকারি সফরে ঢাকায় এসে পৌঁছেছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়ুন। শনিবার সন্ধ্যা ৬টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন তাকে স্বাগত জানান। এ সফরের মধ্য দিয়ে সিউলের সঙ্গে ঢাকার সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে আশা করা যাচ্ছে।

লি নাক-ইয়ুনের এবারই প্রথম ঢাকা সফর। সফরকালে তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া বাংলাদেশি এবং কোরিয়ান ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তার। সফরসূচি অনুযায়ী, রাতে হোটেল ইন্টারকন্টিনেন্টালে কোরিয়ান কমিউনিটির সঙ্গে ডিনার করবেন তিনি। এই হোটেলেই অবস্থান করবেন লি নাক-ইয়ুন।

chardike-ad

রোববার সকালে জাতীয় শহীদ স্মৃতিসৌধে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের শ্রদ্ধা নিবেদন করবেন তিনি। সেখান থেকে সাভার ইপিজেডে ইয়াংহোন হাইটেক স্পোর্টসওয়্যার পরিদর্শন করবেন। এরপর তিনি রাজধানীর মুগদাপাড়ায় ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড নার্সিং এডুকেশন অ্যান্ড রিসার্চ পরিদর্শন করবেন।

korea-pmএদিন দুপুরেই কোরিয়ান ব্যবসায়ীদের সঙ্গে হোটেল ইন্টারকন্টিনেন্টালে মধ্যাহ্ন ভোজ সারবেন। দুপুর ২টায় বাংলাদেশের ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআই এবং বাংলাদেশ কোরিয়া বিজনেস ফোরাম আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেবেন। বিকেল চারটায় প্রধানমন্ত্রী কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক এবং সন্ধ্যা ছয়টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী।

দুই প্রধানমন্ত্রীর মধ্যকার আনুষ্ঠানিক বৈঠকে দু’দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর সম্মানে রোববার রাতে একটি ডিনার আয়োজন করেছেন শেখ হাসিনা।

সোমবার সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন শেষে বেলা ১১টায় ঢাকা ছাড়বেন লি নাক-ইয়ুন। বর্তমানে বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার দক্ষিণ কোরিয়ার সঙ্গে স্বাধীনতার পরে ১৯৭৩ সালে বাংলাদেশের কূটনৈতিক সুসম্পর্ক প্রতিষ্ঠা হয়। তবে ১৯৭৫ সালের শুরুর দিকে ঢাকায় নিজেদের প্রথম দূতাবাস স্থাপন করে।