cosmetics-ad

অস্ট্রেলিয়ার সাথে এফটিএ চুক্তি স্বাক্ষর দক্ষিণ কোরিয়ার

সিউল, ৮ এপ্রিল ২০১৪:

দীর্ঘ পাঁচ বছরের আলোচনা শেষে অস্ট্রেলিয়ার সাথে এফটিএ চুক্তি স্বাক্ষর করেছে দক্ষিণ কোরিয়া। আজ মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুন হে এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবটের উপস্থিতিতে দুই দেশের বাণিজ্যমন্ত্রী এই চুক্তি স্বাক্ষর করেন। এশিয়া প্যাসিফিক অঞ্চলের বড় অর্থনীতির এই দুই দেশ দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে সাত পর্যায়ে এই আলোচনা চালিয়ে আসছিল।

AEN20140408001551315_01_i

দুই দেশ এক যৌথ বিবৃতিতে এশিয়া প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা, শান্তি এবং সমৃদ্ধির লক্ষ্যে দুই দেশে কাজ করবে বলে জানায়। যৌথ বিবৃতিতে দুই দেশের নেতৃবৃন্দ উত্তর কোরিয়াকে সকল ধরণের পারমানবিক পরিকল্পনা পরিত্যাগ করার আহবান জানান।

দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়া এশিয়া প্যাসিফিক অঞ্চলের বড় অর্থনীতির দেশ হলেও দ্বিপক্ষীয় বাণিজ্য তুলনামুলকভাবে অনেক কম। বর্তমানে দুই দেশের মধ্যে ৩২ দশমিক ৩বিলিয়ন ডলারের বাণিজ্য রয়েছে। এফটিএ চুক্তির ফলে দুই দেশের বাণিজ্য দ্রুত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। এছাড়া, অস্ট্রেলিয়ার গরুর মাংসের বৃহত্তম ক্রেতা হচ্ছে দক্ষিণ কোরিয়া। এফটিএ চুক্তির ফলে অস্ট্রেলিয়া থেকে গরুর মাংস আমদানি বৃদ্ধি পাবে এবং অস্ট্রেলিয়ায় কোরিয়ান গাড়ি রফতানি বৃদ্ধি পাবে।