cosmetics-ad

দশমবারের মতো হজ পালন করতে গেলেন ইলিয়াস কাঞ্চন

ilias-kanchan

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা ইলিয়াস কাঞ্চন। সত্তর দশকে তার চলচ্চিত্রে আগমন। তিন দশকেরও বেশি সময় ধরে নায়ক হিসেবে সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন তিনি। শাবানা থেকে শুরু করে মুনমুন পর্যন্ত প্রায় চার দশকের নায়িকাদের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন তিনি।

যেখানে ইতিহাস হয়ে আছে ‘বেদের মেয়ে জোসনা’, ‘ভেজা চোখ’, ‘আঁখি মিলন’, ‘স্নেহের প্রতিদান’, ‘আত্মত্যাগ’, ‘আত্মবিশ্বাস’ ইত্যাদি সিনেমাগুলো। এখন আর অভিনয়ে নিয়মিত নন। সামাজিক আন্দোলন নিরাপদ সড়ক চাই নিয়ে ব্যস্ততা তার। প্রতিষ্ঠানটির দায়িত্ব পালন করে পেয়েছেন রাষ্ট্রীয় স্বীকৃতি ‘একুশে পদক’।

ilias-kanchanব্যক্তি জীবনে ইলিয়াস কাঞ্চন একজন ধর্মপ্রাণ মানুষ। ধর্ম পালনে সবসময়ই মনযোগী তিনি। একজন মার্জিত মানুষ ইলিয়াস কাঞ্চনের সুনাম সবখানে। এই অভিনেতা এখন পর্যন্ত নয়বার পবিত্র হজ পালন করেছেন। চলতি বছরে তিনি দশম হজ পূর্ণ করতে যাচ্ছেন। গেল শনিবার (০৩ আগস্ট) দিবাগত রাতে তিনি সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। ইলিয়াস কাঞ্চনের পারিবারিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে, এ যাত্রায় তার পরিবারের কয়েকজন সদস্য সঙ্গে রয়েছেন।

ইলিয়াস কাঞ্চন সর্বপ্রথম হজ করেন ১৯৯৩ সালে। প্রথম হজে তার সঙ্গী ছিলেন তার প্রয়াত স্ত্রী জাহানারা। হজের তিন মাস পরই মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় স্ত্রীকে হারান দেশীয় সিনেমার শক্তিমান এই অভিনেতা। স্ত্রীর মৃত্যুর শোককে শক্তিতে পরিণত করেই দেশে নিরাপদ সড়ক নিশ্চিত করতে নিরাপদ সড়ক চাই আন্দোলন গড়ে তোলেন তিনি। এছাড়া, হজের পাশাপাশি অসংখ্যবার ওমরাহ হজও পালন করেছেন ইলিয়াস কাঞ্চন।