cosmetics-ad

ভারতে হালাল খাবার দেয়ায় ম্যাকডোনাল্ডসকে বয়কট করল হিন্দুরা

mcdonalds

ম্যাকডোনাল্ডস তাদের খাবারের দোকানগুলোতে হালাল খাবার পরিবেশন করছে। এ তথ্য জানতে পেরে ভারতীয় হিন্দুরা ম্যাকডোনাল্ডসকে বয়কট করার ঘোষণা দিয়েছে। তাদের দাবি, ভারতের ৮০ ভাগ হিন্দু ম্যাকডোনাল্ডসের খাবার গ্রহণ করে। সেখানে ম্যাকডোনাল্ডস মুসলিম রীতিতে হালাল খাবার পরিবেশন করে, যা হিন্দুরা কোনোভাবেই সমর্থন করতে পারে না।

বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয় খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান ম্যাকডোনাল্ডস। তারা প্রকাশ্যে স্বীকার করেছে যে, তাদের সব খাবারই হালাল উপায়ে তৈরি এবং তারা সব সময় হালাল খাবার পরিবেশন করে। এতেই বাধে বিপত্তি।

বিখ্যাত আন্তর্জাতিক এ খাবার প্রতিষ্ঠান সব সময় হালাল খাবার গ্রহণের জন্য ভোক্তাদের আহ্বান করে। তবে ম্যাকডোনাল্ডস নিরামিষভোজীদের জন্য রেখেছে ভেজিটেবল খাবারের ব্যবস্থা।

টুইটারে এক নারী ম্যাকডোনাল্ডসের কাছে জানতে চায় যে, ভারতে তারা হালাল খাদ্য সরবরাহ করে কিনা?

এ প্রশ্নের উত্তরে ম্যাকডোনাল্ডস টুইটারে বলেন, ‘অবশ্যই তারা হালাল উপায়েই খাবার সরবরাহ করে। আমাদের মাংস সংগ্রহের উৎস হলো হ্যাজার্ড অ্যানালাইসিস ক্রিটিক্যাল কন্ট্রোল পয়েন্ট কর্তৃক অনুমোদিত। আমাদের সব রেস্টুরেন্টেই হালাল খাবার পরিবেশন করা হয়।

এ কারণেই ভারতের হিন্দুরা ম্যাকডোনাল্ডসকে বর্জনের ঘোষণা দিয়েছে। হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশ ভারত থেকে ম্যাকডোনাল্ডসকে নিষিদ্ধ করার জন্য একটি গ্রুপ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং এ গ্রুপে হিন্দুদের যোগদান করার আহ্বান করা হয়েছে।

ভারতে ম্যাকডোনাল্ডসের কার্যক্রম বন্ধ হলে অনেক ভারতীয় চাকরি হারাবে। ভারত হারাবে রাজস্ব। তবে ম্যাকডোনাল্ডস ভারতে বন্ধ হলেও সারা বিশ্বে তাদের কার্যক্রম অব্যাহত রাখবে।

বিশ্ববিখ্যাত রেস্টুরেন্ট ম্যাকডোনাল্ডস মাংস সরবরাহে দুটি অপশন রেখেছে, একটি হলো মুসলিম ও খ্রিষ্টানদের জন্য হালাল মাংসের ব্যবস্থা আর ইয়াহুদিদের জন্য ‘কোশের’ নামক মাংসের বিশেষ ব্যবস্থা।

পাশাপাশি হিন্দুদের জন্য রয়েছে ম্যাকডোনাল্ডসের বিশেষ আয়োজন। যারা নিরামিষভোজী তাদের জন্য ভেজিটেবল বা সবজির বিভিন্ন খাবারের ব্যবস্থা রেখেছে ম্যাকডোনাল্ডস।

ম্যাকডোনাল্ডসের হালাল এবং কোশের মাংসের ব্যবস্থাপনা ও প্রক্রিয়া অনেক উন্নতমানের, যা অন্যান্য পদ্ধতির চেয়ে গুণগতমানের দিক থেকে বেশি কার্যকরী।

এখন প্রশ্ন এসে দাঁড়ায়, হিন্দুরা বয়কট করলে ম্যাকডোনাল্ডসকে সত্যিই কি ভারত থেকে চলে যেতে হবে?

সৌজন্যে- জাগো নিউজ