cosmetics-ad

দক্ষিণ কোরিয়ায় বিকেএ’র ঈদ পুনর্মিলনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান

korea-news

দক্ষিণ কোরিয়ার উজংবু এর UFC (Uijeongbu Foreign Support Center) সেন্টারে BKA (Bangladesh Korea Association) কর্তৃক আয়োজিত হল ঈদুল আযহা উপলক্ষে পুনর্মিলনী এবং বিনোদনমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিক্ষানীয় নিরাপত্তা বিষয়ক আইনী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গত ১ সেপ্টেম্বর অনুষ্ঠিত এই আয়োজনের প্রথম পর্বে, কোরিয়ার HRD এর প্রতিষ্ঠান ‘ইন্ডাস্ট্রিয়াল নিরাপত্তা ও ফিনান্সিয়াল সিস্টেম’ এর কর্তৃক কাজের নিরাপত্তা বিষয়ক আলোচনা করা হয়। তিনি বলেন: সম্প্রতি বিদেশি কর্মীদের কাজের সময় দুর্ঘটনা অনেকাংশে বেড়ে গেছে। তাই সচেতনতা বৃদ্ধি এবং কাজের সময় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা ছাড়া বিকল্প কোন উপায় নেই। তিনি সচিত্র প্রতিবেদনের মাধ্যমে ব্যবহারবিধি ও উপকারিতা বিশ্লেষণ করেন।

এরপর কেবি হানা ব্যাংক, উজংবু শাখা কর্তৃক রেমিট্যান্স সংক্রান্ত এবং ব্যাংকের সুবিধাদি আলোচনা করেন। বিশেষ করে সেন্ডিং খরচ মওকুফ এবং বিভিন্ন ইন্সুরেন্সের সুযোগ সুবিধা আলোচনা করেন।

এরপর কোরআন তেলাওয়াত এবং জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের মূলপর্ব শুরু হয়। প্রথমেই অতিথিদের বক্তব্যে BKA এর কর্মকান্ডের ভূয়সী প্রশংসা আলোচনা করা হয়। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন UFC মহাপরিচালক 김태근 (কিম থে গুন)।

তিনি বলেন, বাংলাদেশি মুসলিমদের কর্মকাণ্ড এবং তাঁদের ব্যবহার তাকে মুগ্ধ করেছে। তিনি বাংলাদেশে ভ্রমন করার এবং ইসলাম সম্পর্কে জ্ঞান অর্জন করার আগ্রহ প্রকাশ করেন। এরপর KBN এর এডমিন মোহাম্মদ আল আজিম এবং ব্রাহ্মণবাড়িয়া অ্যাসোসিয়েশন ইন সাউথ কোরিয়া সভাপতি নওশাদ এমডি লী মেজর ও উপদেষ্টা আজমিরি খাতুন তাঁদের বক্তব্য পেশ করেন।

দ্বিতীয় পর্বে, দেশাত্মবোধক গান, ছড়া, কৌতুক এবং ধাঁধার সমন্বয়ে বিনোদনমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়। প্রথমে সাংস্কৃতিক সম্পাদক প্রসেনজিৎ মন্ডল গান পরিবেশন করেন। এরপর দর্শকদের মাঝথেকে অনেকেই এগিয়ে আসেন এবং অনুষ্ঠানটিকে প্রানবন্ত করে তোলেন। বিশেষ করে নিক্সন কিবরিয়া এবং রতন কুমার সরকার ও তার সহযোগীরা অনুষ্ঠানটিকে অনন্য একটি মাত্রা প্রদান করেন।

তৃতীয় পর্বে, BKA এর পক্ষ থেকে অন্যতম সহযোগী সংগঠন ‘ব্রাহ্মণবাড়িয়া কমিউনিটি ইন কোরিয়া’ কে ফুলেল সংবর্ধনা প্রদান করা হয় এবং BKA এর সদস্যদের পরিচিতি ও বিশেষ অবদানের জন্য সভাপতি ইয়াং মোমেন, সহ-সভাপতি মোজাহেদুল আহমেদ নোমান, উপদেষ্টা আজমিরি খাতুন, উপদেষ্টা ফরিদ হান, ডিরেক্টর শিউলি পার্ক, সাধারণ সম্পাদক খাজা মামুন, সাংগঠনিক সম্পাদক আরিফ হোসেন ও চন্ডী কুমার মন্ডলকে সম্মাননা পত্র ও পুরস্কার প্রদান করা হয়।

শেষপর্বে, বাংলাদেশের ঐতিহ্যমান ভোজনের পর, উপদেষ্টামণ্ডলীর বক্তব্য পেশ করা হয়। BKA এর উপদেষ্টা ফরিদ হান তার বক্তব্যে BKA এর ভবিষ্যৎ পরিকল্পনাগুলো ফুটিয়ে তোলেন। এরপর বিভিন্ন বিষয়ের উপর মোট ২০টি আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়। সবশেষে, সভাপতি প্রবাসীদের সর্বোচ্চ সহযোগিতা করার জন্য আশা প্রকাশ করে সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি সুষ্ঠুভাবে সম্পন্ন করেন।

এই পুরো অনুষ্ঠানটি মোমেন ইয়াং স্যারের সভাপতিত্বে, খাজা মামুনের তত্ত্বাবধানে এবং মোজাহেদুল আহমেদ নোমান ও শিউলি পার্ক এর পরিচালনায় অনুষ্ঠিত হয়।