Search
Close this search box.
Search
Close this search box.

উ. কোরিয়া পারমাণবিক পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে!

সিউল, ২৫ এপ্রিল ২০১৪:

উত্তর কোরিয়া সম্ভবত চতুর্থ দফায় পারমাণবিক পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে। স্যাটেলাইট থেকে পাওয়া নতুন ছবির সূত্র ধরে মার্কিন থিংক ট্যাংক এ ধারণা করছে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দু’দিনের সফরে শুক্রবার দক্ষিণ কোরিয়া এসেছেন। তিনি এখানে পৌঁছার কয়েক ঘণ্টা আগে বিশ্লেষকেরা এ আশঙ্কার কথা প্রকাশ করেন।

chardike-ad

A North Korean missile vehicle in Pyongyangযুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিষ্ঠান ইউএস-কোরিয়া ইনস্টিটিউট সতর্ক করে বলেছে, ওবামার সফরকে কেন্দ্র করে সম্ভবত উত্তর কোরিয়া এ পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে। দক্ষিণ কোরিয় সরকারও একই ধারণা পোষণ করছে। গবেষণা প্রতিষ্ঠানটি আরো জানায়, উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা চালানোর স্থান পাঙ্গি-রিতে গত দুদিনের সংগৃহীত ভূ-উপগ্রহ চিত্র পর্যবেক্ষণ করে দেখা গেছে, সেখানে সম্ভবত পরীক্ষা চালানোর জোর প্রস্তুতি চলছে।

বলা হচ্ছে, উত্তর কোরিয়ার এ ধরনের কর্মকাণ্ডে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সাথে তাদের বিরাজমান উত্তেজনা আরো বাড়াবে। গতকাল জাপান সফরকালে টোকিওতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মন্তব্য করেন, কয়েক দশক ধরেই উসকানিমূলক কর্মকাণ্ড করে আসছে উত্তর কোরিয়া। আন্তর্জাতিক অঙ্গনে তারা বরাবরই দায়িত্বহীনতার পরিচয় দিয়ে এসেছে। উল্লেখ্য, এর আগে ২০০৬, ২০০৯ ও ২০১৩ সালে তিন দফা পারমাণবিক পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।