cosmetics-ad

সড়ক দুর্ঘটনায় আহত চবি শিক্ষক মোহাম্মদ শাহ আর নেই

shah

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক মোহাম্মদ শাহ সড়ক দুর্ঘটনায় আহতের আটদিন পর মারা গেছেন। রোববার (২৯ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার। এর আগে সন্ধ্যায় তাকে এয়ার অ্যাম্বুলেন্সে উন্নত চিকিৎসার জন্য বিএসএমএমইউ নিয়ে আসা হয়।

গত ২২ সেপ্টেম্বর বেলা ১১টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন হাটহাজারী প্রধান সড়কে সিএনজি-বাসের বিপরীতমুখী সংঘর্ষে গুরুতর আহত হন তিনি। একই দুর্ঘটনায় সিএনজি ট্যাক্সির ড্রাইভারসহ তিনজন ঘটনাস্থলেই নিহত হন। পরবর্তীতে অধ্যাপক ড. মোহাম্মদ শাহকে গুরুতর আহতাবস্থায় চট্টগ্রাম নগরীর জিইসি মোড় সংলগ্ন মেডিকেল সেন্টার হাসপাতালে নিয়ে যায় স্থানীয়রা।

অধ্যাপক ড. মোহাম্মদ শাহ ফেনীর সোনাগাজী উপজেলার আমিরাবাদ ইউনিয়নের আহম্মদপুর গ্রামের হাকিম মৌলভী মজিবুল হকের বড় ছেলে। নবাবপুর আমিরাবাদ বি সি লাহা উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিকুল্যাশন (এসএসসি) করে পাস করেন অধ্যাপক ড. মোহাম্মদ শাহ।

এরপর চট্টগ্রাম কলেজে ছাত্রজীবন শুরু করেন। সেখান থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মনোনীত হয়ে পড়াশোনা শেষে একই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন। যুক্তরাজ্যে হতে পিএইচডি ডিগ্রি নেয়ার সুযোগ করে দেন। ৮০’দশকে বাংলাদেশে যে কয়জন ডক্টরেট ছিলেন তার মধ্যে অধ্যাপক মোহাম্মদ শাহ একজন।

এছাড়া তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম দিকের ডক্টরেট করা শিক্ষকদের মধ্যে অন্যতম। শিক্ষকতা জীবনে তিনি আলাওল হলের প্রভোস্ট, ইতিহাস বিভাগের চেয়ারম্যান, কলা অনুষদের ডীন, চট্টগ্রাম ভাটিয়ারীস্থ সেনাবাহিনীর অফিসার ক্যাডেট একাডেমি তথা বাংলাদেশ মিলেটারি একাডেমির গেস্ট অধ্যাপক হিসেবে বহু ক্যাডেট অফিসারকে শিক্ষাদান করেছেন।

চাকরির মেয়াদ পূর্ণতা সাপেক্ষে ২০১৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অবসরে যান তিনি। সর্বশেষ তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষকতা করেন।