Search
Close this search box.
Search
Close this search box.

আমেরিকা কোনোদিন উত্তর কোরিয়ায় হামলা করবে না: রাশিয়া

lavrovরাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, নিঃসন্দেহে আমেরিকা কোনোদিন উত্তর কোরিয়ায় হামলা করবে না; কারণ, ওয়াশিংটনের জানা আছে পিয়ংইয়ং পরমাণু অস্ত্রধর। রাশিয়ার এনটিভি টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

তিনি বলেন, “আমেরিকা উত্তর কোরিয়ায় হামলা করবে না, কারণ, তারা শুধু সন্দেহই করে না বরং এখন নিশ্চিতভাবে জানে যে, পিয়ংইয়ংয়ের কাছে পরমাণু বোমা রয়েছে।”

chardike-ad

রাশিয়ার শীর্ষ কূটনীতিক বলেন, তিনি এ বক্তব্যের মাধ্যমে উত্তর কোরিয়াকে রক্ষা করার চেষ্টা করছেন না বরং তার মতে, ‘বিশ্বের প্রায় সবাই’ তার এ বিশ্লেষণের সঙ্গে একমত হবেন।

উত্তর কোরিয়া গত ৩ সেপ্টেম্বর তার সবচেয়ে বড় পরমাণু বোমার পরীক্ষা চালায়। ১৯৪৫ সালে আমেরিকা জাপানের হিরোশিমায় যে পরমাণু বোমা নিক্ষেপ করেছিল উত্তর কোরিয়ার এই বোমাটি তার চেয়ে ১৬ গুণ ধ্বংস ক্ষমতাসম্পন্ন বলে জানা গেছে। ওই পরীক্ষার দুই সপ্তাহ পর জাপানের আকাশসীমার উপর দিয়ে একটি মধ্যম-পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং।

এরপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ধরনের ‘উস্কানিমূলক’ পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানিয়ে বলেন, তার আহ্বান প্রত্যাখ্যান করলে উত্তর কোরিয়াকে ‘পুরোপুরি ধ্বংস’ করে দেয়া হবে। এ ছাড়া, সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এবং মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প পরস্পরকে অপমান করে একাধিকার বক্তব্য দিয়েছেন।