cosmetics-ad

ভোটারদের খাওয়ানোর দায়ে জাপানের বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ

japan-minister

ভোটারদেরকে উপহার দিয়ে বিপদে পড়েছেন জাপানের বাণিজ্যমন্ত্রী ইশু সুগাওয়ারা। নির্বাচনী এলাকার লোকদের কাছে উপহার হিসেবে বাঙ্গি, কমলা, মাছের ডিম এবং রয়েল জেলির মতো দামি দ্রব্যাদি উপহার হিসেবে পাঠানোর অভিযোগ উঠেছে লিবারেল ডেমোক্রেটিক পার্টির এ রাজনীতিবিদের বিরুদ্ধে। শেষ পর্যন্ত এমন অভিযোগ উঠায় বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন তিনি।

শুক্রবার (২৫ অক্টোবর) ‘জাপানিজ টাইমস’ সহ জাপানের প্রথমসারির বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়েছে, ইশু সুগাওয়ারা তার সংসদীয় এলাকার ভোটারদের বাঙ্গি, কমলা, মাছের ডিম এবং রয়েল জেলির মতো উপহার পাঠিয়েছিলেন। পাশাপাশি মৃত এক সমর্থকের পরিবারকে ২০ হাজার ইয়েন দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন বলেও অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। অভিযোগকারীদের দাবি, এর মাধ্যমে লিবারেল ডেমোক্রেটিক পার্টির এ রাজনীতিবিদ নির্বাচনী আইন লঙ্ঘন করেছেন। কেননা, নির্বাচনী আইনে নিজের সংসদীয় আসনের ভোটারদের অর্থ ও অন্যান্য উপহার দেয়া নিষিদ্ধ।

পদত্যাগের ঘোষণা দিয়ে ইশু সুগাওয়ারা গণমাধ্যমকর্মীদের বলেছেন, ‘নির্বাচনী আইন লঙ্ঘন করেছি কিনা তা আমি জানি না। তবে আমি পদ ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’ এদিকে ইশু সুগাওয়ারার পদত্যাগপত্র গ্রহণ করার কথা নিশ্চিত করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। পাশাপাশি এ ধরণের ব্যক্তিকে মন্ত্রী হিসেবে নিয়োগ দেয়ার জন্য ক্ষমা চেয়েছেন তিনি।