cosmetics-ad

উত্তর কোরিয়া থেকে মুণ্ডুবিহীন পাঁচ লাশ ভেসে এল জাপানে

boat

জাপানের সাদো দ্বীপপুঞ্জের কাছে উত্তর কোরিয়া থেকে ভেসে আসা একটি কাঠের নৌকায় মুণ্ডুবিহীন পাঁচজনের মরদেহ ও দুটি কাটা মাথা মিলেছে। জাপানের কোষ্টগার্ডের সদস্যরা বলেছেন, শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে ওই নৌকাটি সাদো দ্বীপপুঞ্জের কাছে ভেসে আসে।

দেশটির কোস্টগার্ডের কর্মকর্তা কেই চিনেন বলেন, জাপানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় নিগাতা অঞ্চলের কাছে উত্তর কোরীয় সীমান্ত থেকে লাশের টুকরোবাহী চালকবিহীন নৌকাটি পাওয়া গেছে। ওই নৌকাটি থেকে দু’জনের খণ্ডিত মাথা ও পাঁচটি মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তবে তাদের মৃত্যুর কারণ এখনও জানা যায়নি। জাপানি পুলিশ এ ঘটনায় তদন্ত শুরু করেছে বলে জানিয়েছেন তিনি। তবে কাটা মাথা দুটি ওই পাঁচজনের মরদেহের নাকি অন্য কারও শরীর থেকে বিচ্ছিন্ন; তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হতে পারেনি জাপানের পুলিশ।

কোস্টগার্ড কর্মকর্তা কেই চিনেন বলেন, কাঠের নৌকাটির গায়ে কোরীয় ভাষায় লেখা এবং সংখ্যা রয়েছে। শুক্রবার সকালের দিকে জাপানের পুলিশের এক কর্মকর্তা প্রথমে ওই কাঠের নৌকাটি দেখতে পান। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে জাপান উপকূলের ভেতরে নৌকাটি না প্রবেশ করা পর্যন্ত উদ্ধারের অপেক্ষায় ছিল পুলিশ।

তিনি বলেন, গত মাসেও সাদো দ্বীপপুঞ্জের কাছে একটি নৌকা ভেসে এসেছিল। উত্তর কোরিয়ার সঙ্গে প্রতিবেশি দক্ষিণ কোরিয়া এবং জাপানের কূটনৈতিক সম্পর্ক ভালো নয়। যে কারণে ভেসে আসা এই লাশের তদন্ত কোনদিকে যাবে; সেটি পরিষ্কার নয়।