Search
Close this search box.
Search
Close this search box.

প্রথমবারের মতো বিবিসি রেডিওতে জুমার নামাজ সম্প্রচার

bbc-radioযুক্তরাজ্যে করোনাভাইরাস মহামারির কারণে লকডাউন পরিস্থিতিতে প্রথমবারের মতো জুমার নামাজ সম্প্রচার শুরু করেছে বিবিসি রেডিও। প্রতি সপ্তাহে এর ১৪টি স্টেশন থেকে নামাজের আগে বিভিন্ন ইমামদের খুতবা পাঠ ও কোরআন-হাদিস তেলাওয়াতও শুনতে পাবেন দেশটির মুসলমানরা।

chardike-ad

সাধারণত যুক্তরাজ্যে যেখানে মুসলমানদের বসবাস বেশি; যেমন- লন্ডন, লিডস, শেফিল্ড, ল্যাংকাশায়ার, ম্যানচেস্টার, ওয়েস্ট মিডল্যান্ডস, লেস্টার, স্টোক, ডার্বি, নটিংহ্যাম, কভেন্ট্রি, বার্কশায়ার, তিন কাউন্টি, ওয়ারউইকশায়ার ও মার্সেসাইড এলাকাগুলোতে এই অনুষ্ঠানমালা সম্প্রচারিত হচ্ছে।

east-london-mosqueএ বিষয়ে বিবিসি লোকাল রেডিওর প্রধান ক্রিস বার্নস বলেন, মানুষকে পরস্পর সংযুক্ত করাই স্থানীয় রেডিওর কাজ। আমরা আশা করি, এই সাপ্তাহিক অনুষ্ঠানগুলো বিচ্ছিন্ন হয়ে পড়া মুসলমানদের একাকীত্ব দূর করতে সাহায্য করবে।

করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৩ মার্চ থেকেই যুক্তরাজ্যের সব উপাসনালয় বন্ধ রয়েছে। এর পর থেকে বিবিসি তাদের ৩৯টি স্থানীয় ও জাতীয় রেডিও স্টেশনগুলো থেকে রোববার খ্রিস্টানদের ধর্মীয় অনুষ্ঠানমালা সম্প্রচার করছে।

গত শুক্রবার থেকে শুরু হয়েছে জুমার নামাজের সম্প্রচার। যতদিন মুসলমানরা মসজিদে গিয়ে আবার নামাজ আদায় শুরু করতে পারছেন এটি ততদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে বিবিসি কর্তৃপক্ষ।\

রবিবার ব্রিটিশ জনগণের উদ্দেশ্যে প্রচারিত একটি টিভি ভাষণে রাণী এলিজাবেথ করোনা ভাইরাসের বিস্তার রোধে সব ধর্মের লোকদের সম্মিলিত প্রচেষ্টার জন্য তাদের প্রশংসা করেছেন।

সূত্র: আরব নিউজ