cosmetics-ad

উত্তর কোরিয়ার শীর্ষ পর্যায়ে ব্যাপক রদবদল

kim
ফাইল ছবি

উত্তর কোরীয় নেতা কিম জং উন তার স্টেট এফেয়ার্স কমিশনে (এসএসি) ব্যাপক বদবদল ঘটিয়েছেন। সোমবার সরকারি সংবাদ মাধ্যম এ খবর জানিয়ে বলেছে, কমিশনের এক তৃতীয়াংশেরও বেশি সদস্যকে রদবদল করা হয়।

রাষ্ট্রের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী এসএসি’র চেয়ারম্যান কিম জং উন। দেশটির নাম সর্বস্ব পার্লামেন্ট সুপ্রিম পিপলস এসেম্বলীতে রোববার এসএসি’র ১৩ সদস্যের পাঁচজনকেই রদবদল করা হয়। সরকারি বার্তা সংস্থা কেসিএনএ’র খবরে এ কথা বলা হয়।

উত্তর কোরিয়া বিষয়ক মার্কিন সরকারের বিশ্লেষক রাচেল লি একে বড়ো ধরণের রদবদল হিসেবে উল্লেখ করেন। সরকারি রোডং সিমুন পত্রিকায় প্রকাশিত ছবিতে কয়েকশ আইনপ্রণেতাকে মাস্ক না পরেই কাছাকাছি বসে থাকতে দেখা গেছে।

এদিকে দেশটির কেবিনেট রিপোর্টে আবারো জোর দিয়ে একজনও করোনা রোগী না থাকার দাবি করা হয়। রিপোর্টে আরো বলা হয়, কোভিড ১৯ ছড়িয়ে পড়া রোধে মহামারি বিরোধী রাষ্ট্রীয় জরুরি প্রচারণা অব্যাহত ও তা জোরদারের কথা বলা হয়।

নতুন এএসি কমিটিতে রি সন গাউনকে অন্তর্ভুক্ত করা হয়। সাবেক এ সেনা কর্মকর্তাকে এ বছরের প্রথমদিকে পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। এছাড়া সাবেক পররাষ্ট্রমন্ত্রী রি সু ইয়ংকে কমিটি থেকে বাদ দেয়া হয়।

সূত্র : এএফপি